advertisement
আপনি দেখছেন

চলতি আসরসহ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ, আইপিএলের বেশ কয়েকটি আসরে অংশ নিয়েছেন অলরাউন্ডার সাকিব আল হাসান। একাধিক ফ্রাঞ্চাইজি দলের হয়ে ড্রেসিংরুম শেয়ার করার সুবাদে অন্য ক্রিকেটারদের সম্পর্কে বেশ জানাশোনাও আছে তার। এর ওপর ভিত্তি করে আইপিএলের সর্বকালের সেরা একাদশ বেছে নিয়েছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক। তবে নিজের এই একাদশে নিজেকেই রাখেননি সাকিব।

sskib 11আইপিএলের সেরা একাদশ বেছে নিয়েছেন সাকিব আল হাসান

ওপেনার হিসেবে সাকিবের প্রথম পছন্দ মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মা। এখন পর্যন্ত আইপিএলে ৩১.৪৯ গড় এবং ১৩০.৫০ স্ট্রাইক রেটে হিটম্যানের সংগ্রহ ৫ হাজার ৪৮০ রান। সঙ্গী হিসেবে আছেন অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার। ৫ হাজার ৪৪৭ রান করে রোহিতের ঠিক পরেই আছেন সাবেক অজি অধিনায়ক, রানের গড় ৪২.২২, স্ট্রাইক রেট ১৪০.১৩।

নিজের অন্যতম পছন্দের জায়গা তিন নম্বরে সাকিব রেখেছেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অধিনায়ক বিরাট কোহলিকে। আইপিএলের ইতিহাসে মোট রান সংগ্রহে সবার ওপরে রয়েছেন ভারত অধিনায়ক। ৩৭.৯৭ গড় এবং ১৩০.৪১ স্ট্রাইক রেটে তার সংগ্রহ ৬ হাজার ৭৬ রান।

sakib al hasan 11আইপিএলে সাকিব, ফাইল ছবি

চার নম্বরে আছেন সুরেশ রায়না। রোহিতের পর দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ২০০ আইপিএল ম্যাচ খেলা রায়নার মোট রান ৫ হাজার ৪৯১। পাঁচ নম্বরে সাকিবের পছন্দ পাঞ্জাব কিংস অধিনায়ক লোকেশ রাহুল। গত আইপিএলে সবচেয়ে বেশি রানের (৬৭০) মালিক।

ছয় নম্বরে আছেন আইপিএলের অন্যতম প্রধান আকর্ষণ ক্যাপ্টেন কুল খ্যাত মহেন্দ্র সিং ধোনি। সাকিব তার হতেই অধিনায়কের দায়িত্ব তুলে দিয়েছেন। এ পর্যন্ত তিনবার ধোনির নেতৃত্বে চ্যাম্পিয়ন হয়েছে চেন্নাই। সাবেক ভারত অধিনায়কের গড় ৪০.২৫ এবং স্ট্রাইক রেট ১৩৬.৬৪।

অলরাউন্ডার হিসেবে রবীন্দ্র জাদেজাকে বেছে নিয়েছেন সাকিব। যার নামের পাশে রয়েছে ২ হাজার ২৯০ রান এবং ১২০ উইকেট। একমাত্র স্পিনার হিসেবে দলে তার অবস্থান সাত নম্বরে।

দ্বিতীয় অলরাউন্ডার হিসেবে আছেন ইংল্যান্ডের বেন স্টোকস। নয়শত ২০ রানের পাশাপাশি তার দখলে রয়েছে ২৮ উইকেট।

পেসার হিসেবে সাকিবের প্রথম পছন্দ শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা। তাঁর উইকেট সংখ্যা ১৭০। দ্বিতীয় পেসার হিসেবে আছেন ভারতের বোলিং সেনসেশন জাসপ্রিত বুমরাহ। ৯৯ ম্যাচে তার নামের পাশে রয়েছে ১১৫ উইকেট। ওভার পিছু রান দিয়েছেন ৭.৩৯। এছাড়াও আছেন ভুবনেশ্বর কুমার। তার সংগ্রহে রয়েছে ১৩৯ উইকেট। ওভারপিছু  রান দিয়েছেন ৭.৩১।

সাকিবের দলে ক্রিস গেইল, এবি ডিভিলিয়ার্স ও শিখর ধাওয়নের মতো ব্যাটসম্যানদের জায়গা হয়নি।

একনজরে সাকিবের আইপিএল একাদশ: রোহিত শর্মা, ডেভিড ওয়ার্নার, বিরাট কোহলি, সুরেশ রায়না, লোকেশ রাহুল, মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), রবীন্দ্র জাদেজা, বেন স্টোকস, লাসিথ মালিঙ্গা, জাসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার।

সূত্র: হিন্দুস্তান টাইমস