advertisement
আপনি দেখছেন

টি-টোয়েন্টি সংস্করণ রোমাঞ্চে নতুন মাত্রা যোগ করেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক জনপ্রিয় এই ভারতীয় ক্রিকেট টুর্নামেন্টের বয়স ১৪ বছর ছুঁইছুঁই। সবকটি আসরেই আটটি করে দল অংশগ্রহণ করেছে। তবে ১৫তম আসরে আসছে নতুন চমক।

1iplআইপিএলে আসছে নতুন নিয়ম, ফাইল ছবি

আইপিএলে যুক্ত হচ্ছে আরো দুটি ফ্র্যাঞ্চাইজি। তবে গুঞ্জন আছে সংখ্যাটা তিনও হতে পারে। চূড়ান্ত সংখ্যাটা কত হচ্ছে সেটা জানার জন্য অপেক্ষায় থাকতে হচ্ছে। আপাতত খেলোয়াড় অদল-বদলের নীতিমালা তৈরিতে ব্যস্ত টুর্নামেন্টের আয়োজক ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।

এখন পর্যন্ত ধারণা করা হচ্ছে, পরবর্তী আসরের জন্য সর্বোচ্চ চারজন ক্রিকেটার ধরে রাখতে পারবে ফ্র্যাঞ্চাইজিগুলো। এক্ষেত্রে সর্বোচ্চ তিন ভারতীয় বা দুজন বিদেশি ধরে রাখতে পারবে দলগুলো। অংশগ্রহণকারী দলগুলোর ভারসাম্য এবং নতুন দল তৈরির জন্য এমন পরিকল্পনা আয়োজকদের।

bcci logoবিসিসিআই লোগো

খুব শিগগিরই এ বিষয়ে নীতিমালা জারি করবে বিসিসিআই। আর আগামী মাসে নাম জানা যাবে নতুন ফ্র্যাঞ্চাইজিদের। তবে ফ্র্যাঞ্চাইজি বিক্রির সময়সূচি এখনো চূড়ান্ত করা হয়নি। বোর্ডের একটি সূত্রের খবর, নতুন ফ্র্যাঞ্চাইজির ব্যক্তি মালিকানার মূল্য আড়াই হাজার কোটি রুপি। আর প্রাতিষ্ঠানিকভাবে এর মূল্য তিন হাজার কোটি রুপি।