advertisement
আপনি দেখছেন

স্বাগতিক দল হওয়া সত্ত্বেও ২০১৪ বিশ্বকাপের বাছাইপর্ব খেলতে হয়েছে বাংলাদেশকে। গত বিশ্বকাপেও টাইগারদের পেরোতে হয়েছে বাছাইয়ের গণ্ডি। এবারো যথারীতি বাছাইপর্ব খেলে কুড়ি ওভারের বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিয়েছে লাল-সবুজ জার্সিধারীরা।

bangladesh t20 world cup 2021

বাংলাদেশ ক্রিকেটের জন্য স্বস্তির খবর, আগামী বছর পরবর্তী বিশ্বকাপে আর বাছাইপর্ব খেলতে হবে না দলকে। ২০২৩ অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বাকাপে টাইগাররা সরাসরি খেলবে মূলপর্বে। বাংলাদেশের সঙ্গে আগামী বিশ্বকাপের মূলপর্ব নিশ্চিত করেছে আরো চারটি দল।

এবারের বিশ্বকাপে অংশ নিয়েছে মোট ১২টি দল। প্রথম রাউন্ড খেলেছে আট দল। এখান থেকে চারটি দল টিকিট পেয়েছে সুপার টুয়েলভের। বাছাইপর্ব উতরানো দলগুলো হচ্ছে- বাংলাদেশ, শ্রীলঙ্কা, স্কটল্যান্ড ও নামিবিয়া। চারটি দলই আগামী বছর সরাসরি বিশ্বকাপের মূলপর্বে খেলবে।

oman is eager to host t20 world cup

তবে অস্ট্রেলিয়া বিশ্বকাপের মূলপর্বের পরিধিটা একটু বড় হচ্ছে। এই আসরে মূলপর্বে খেলবে ১৬টি দল। ১২ দল টিকিট পাচ্ছে সরাসরি। বাকি চারটি টিকিটের জন্য আইসিসির সহযোগী দেশগুলো খেলবে বাছাইপর্ব। এই আসরের সুপার টুয়েলভে থাকা দলগুলোই পরের আসরে সরাসরি মূলপর্বে খেলবে।

চলমান বিশ্বকাপে অনেক কাঠখড় পুড়িয়ে সুপার টুয়েলভের টিকিট কেটেছে বাংলাদেশ দল। প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিরুদ্ধে অঘটনের শিকার হলেও টাইগাররা পরের দুই ম্যাচেই হারায় ওমান ও পাপুয়া নিউগিনিকে। শেষ অবধি গ্রুপ রানার্সআপ হিসেবে মূলপর্বে ওঠে মাহমুদউল্লাহ রিয়াদের দল।