advertisement
আপনি দেখছেন

টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশ একটানা আটটি ম্যাচ হেরেছে। বিশ্বকাপ ও পাকিস্তানের সাথে সিরিজে বাংলাদেশের প্রাপ্তি একেবারেই শূন্য। বিষয়টি কষ্ট দিয়েছে পাকিস্তানের কিংবদন্তি পেসার শোয়েব আখতারকে। তিনি বলেছেন, এভাবে কেবল নিচের দিকেই নামছে বাংলাদেশের ক্রিকেট। অবস্থার পরিবর্তন চাইলে, বাংলাদেশের ক্রিকেট কাঠামোয় আমূল পরিবর্তন আনতে হবে।

bangladesh shoaibবাংলাদেশের ক্রিকেট নিয়ে কথা বলেছেন শোয়েব আখতার

বিশ্বকাপে যাওয়ার আগে নিজেদের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জিতেছিল বাংলাদেশ। কিন্তু বিশ্বকাপে তার কোনো সুফল পায়নি টাইগাররা। বিশ্বকাপের পর টাইগারদের আমন্ত্রণে দেশে আসে পাকিস্তান দল। এবার কিন্তু ‘সেই পিচেও’ কাজ হয়নি। বাবর আজমদের কাছে হোয়াইটওয়াশ হতে হয়েছে মাহমুদুল্লাহ বাহিনীকে।

রাওয়ালপিন্ডি এক্সপ্রেস খ্যাত শোয়েবের চোখ এড়ায়নি এসব। এক কথায় বলে দিয়েছেন, বাংলাদেশের ক্রিকেটকে কেবল নিচের দিকেই নামতে দেখছেন তিনি।

bangladesh batting 1বাংলাদেশের ব্যাটিং

টুইটারে পোস্ট করা এক ভিডিওতে বাংলাদেশের উইকেটের কড়া সমালোচনা করে শোয়েব বলেন, এই উইকেটে খেলে কোনো লাভ নেই। বাউন্সি উইকেটে না খেললে বাংলাদেশের ব্যাটিং, বোলিং কোনোটিরই উন্নতি হবে না। কেবল স্পিন দিয়ে আর কত দিন জিতবে বাংলাদেশ?

শুধু সমালোচনাই করেননি স্পিডস্টার শোয়েব, সমাধানও বাতলে দিয়েছেন। তার মতে, ক্রিকেটে উন্নতি করতে হলে বাংলাদেশের ক্রিকেট অবকাঠামোয় আমূল পরিবর্তন আনতে হবে। টাইগারদের সমীহ করেই তিনি বলেন, বাংলাদেশকে বিশ্ব ক্রিকেটে খুবই প্রয়োজন। নিজেদের ক্রিকেটের উন্নয়নে তাদের উচিত উইকেট, ক্রিকেট অবকাঠামো, সবকিছুতেই পরিবর্তন আনা, উন্নতি করা।

বাংলাদেশকে বিশ্বকাপের দাবিদার মনে করা শোয়েব আখতার বলেন, বিশ্বকাপের মূল পর্বে প্রতিটি ম্যাচই হেরেছে বাংলাদেশ। এটা আমার ভালো লাগেনি। আমি তো তাদের বিশ্বকাপের দাবিদারই মনে করেছিলাম। এমনকি তাদেরকে পরের বিশ্বকাপেরও দাবিদার মনে করি। কিন্তু বিশ্বকাপে তারা যেভাবে খেলেছে, পাকিস্তানের বিপক্ষে ঘরের মাঠে যেভাবে হোয়াইটওয়াশ হয়েছে, তাতে আমি কষ্ট পেয়েছি। বাংলাদেশের ক্রিকেটকে নিচের দিকেই নামতে দেখছি আমি। এটা খুব ভালো কিছু নয়।

বাংলাদেশি ক্রিকেট দর্শকদের উচ্ছ্বসিত প্রশংসা করে শোয়েব বলেন, বাংলাদেশ দারুণ একটি দেশ, সে দেশের মানুষও দারুণ। বাংলাদেশের মানুষ আমাকে অনেক ভালোবাসে। কিন্তু এখন যেভাবে তারা খেলছে, এভাবে তারা ক্রিকেটে সামনে এগোতে পারবে না। তাই এ অবস্থার পরিবর্তন প্রয়োজন।