advertisement
আপনি পড়ছেন

চার বছর আগে ঘটে যাওয়া এক কেলেংকারির অভিযোগে গত ১৯ নভেম্বর অস্ট্রেলিয়া টেস্ট দলের নেতৃত্ব থেকে সরে দাঁড়ান টিম পেইন। এই উইকেটকিপার ব্যাটসম্যানের স্থলাভিষিক্ত হয়েছেন প্যাট কামিন্স। সহকারী অধিনায়কের ভার দেওয়া হয়েছে স্টিভ স্মিথকে। এক বিবৃতিতে ক্রিকেট অস্ট্রেলিয়া, সিএ বিষয়টি নিশ্চত করেছে।

cummins and smithকামিন্স ও স্মিথ

অস্ট্রেলিয়ার টেস্ট ক্রিকেটের ইতিহাসে ৪৭তম অধিনায়ক হয়েছেন কামিন্স। ৬৫ বছরের মধ্যে এই প্রথম কোনো পেসার হিসেবে অজিদের অধিনায়ক হলেন কামিন্স। আগের ১৮ অধিনায়কের প্রত্যেকেই ব্যাটসম্যান, স্পিনার কিংবা অলরাউন্ডার ছিলেন।

আগামী ৮ ডিসেম্বর গ্যাবায় শুরু হতে যাওয়া অ্যাশেজ সিরিজের প্রথম টেস্ট দিয়ে নেতৃত্বের যাত্রা শুরু করবেন কামিন্স। এতো বড় দায়িত্ব পেয়ে সম্মানিত বোধ করছেন তিনি, ‘অস্ট্রেলিয়া টেস্ট দলের অধিনায়কত্ব পেয়ে আমি অনেক সম্মানিত বোধ করছি। অ্যাশেজ সিরিজের আগে এটা পাওয়া আরও অনেক বেশি সম্মানের। আশা করি, পেইন যেভাবে দায়িত্ব পালন করেছে, আমিও তেমনটাই করতে সক্ষম হবো।’

tim paine test sadটিম পেইন

‘আমি অধিনায়ক। স্মিথের ঘাড়ে সহ-অধিনায়কের দায়িত্ব পড়েছে। দলে অনেক অভিজ্ঞ ক্রিকেটার আছে। বেশ কিছু তরুণ প্রতিভাবান ক্রিকেটারও যুক্ত হয়েছে। সব মিলিয়ে আমরা শক্তিশালী একটি দল। এমন অপ্রত্যাশিত দায়িত্ব পেয়ে কৃতজ্ঞতা প্রকাশ করছি। এই দল নিয়ে এগিয়ে যেতে চাই,’ যোগ করেন কামিন্স।

২০১৮ সালে কেপটাউন টেস্টে বল টেম্পারিং কাণ্ডে নিষিদ্ধ হন স্মিথ। এবার ফের নেতৃত্বে ফিরতে পেরে উচ্ছ্বসিত এই তারকা ব্যাটসম্যান, ‘নেতৃত্বে ফিরতে পেরে আমি সত্যিই অনেক খুশি। যেভাবেই পারি কামিন্সকে সহা্য়তা করবো। আমার কাজই হবে এটা। ওর সাথে লম্বা সময় ধরে ক্রিকেট খেলছি। পুরো দলের মতো আমারও ভালো বন্ধু।’