advertisement
আপনি পড়ছেন

এজাজ প্যাটেলের জন্ম মুম্বাইয়ে। তবে অনেক আগে দেশ ছেড়ে নিউজিল্যান্ড পাড়ি জমায় তার পরিবার। সেই সুবাদে খেলেন তাসমান পাড়ের দেশের হয়ে। এবার জন্মভূমি মুম্বাইয়ে প্রথমবারের মতো খেলতে নেমে ভারতের বিপক্ষে ইতিহাস গড়েছেন এই বাঁহাতি স্লো লেফট আর্ম অর্থোডক্স স্পিনার।

ajaz patelএক ইনিংসে ১০ উইকেট নিয়েছেন প্যাটেল

দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্টে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ভারতের মুখোমুখি হয়েছে নিউজিল্যান্ড। টস জিতে আগে ব্যাট করতে নেমে ১০৯.৫ ওভারে অলআউট হয়েছে স্বাগতিকরা। যেখানে ১০টা উইকেটই নিয়েছেন প্যাটেল।

ডানহাতি ওপেনার শুভমান গিলকে রস টেইলরের হাতে ক্যাচ বানিয়ে শুরু করেছিলেন প্যাটেল। এরপর প্রথম দিন চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি ও শ্রেয়াশ আয়ারকেও সাজঘরের পথ দেখান। দ্বিতীয় দিনে আরও ক্ষুরধার বোলিংয়ে বাকি ছয় ব্যাটসম্যানকেও ফেরান ৩৩ বছর বয়সী বোলার। তার বোলিং ফিগারটি ছিল এমন- ৪৭.৫-১২-১১৯-১০।

ইহিতাসের তৃতীয় বোলার হিসেবে এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখালেন প্যাটেল। এর আগে এমন কীর্তি গড়েছেন ইংল্যান্ডের জিম লেকার ও ভারতের কিংবদন্তি লেগ স্পিনার অনিল কুম্বলে। ১৯৬৫ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫৩ রানে ১০ উইকেট নেন লেকার। অন্যদিকে ১৯৯৯ সালে পাকিস্তানের বিপক্ষে ১০ উইকেট নিতে ৭৪ রান খরচ করেছিলেন কুম্বলে।