advertisement
আপনি পড়ছেন

সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের কাছে নিজেদের প্রথম ম্যাচে হেরে গিয়েছিল ভারত। পরের ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ধরাশায়ী হয় কোহলির দল। পরপর দুই ম্যাচে এমন অপ্রত্যাশিত ও অবিশ্বাস্য হারের পরে তীব্র সমালোচনার মুখে পড়ে কোহলি বাহিনী। সে সময় কোনো ধরনের সমলোচনার রাস্তায় হাঁটেননি বিসিসিআইয়ের সভাপতি সৌরভ গাঙ্গুলি। তবে এতদিন পর এসে তিনি বলেছেন, গত চার-পাঁচ বছরের মধ্যে টিম ইন্ডিয়া সবচেয়ে খারাপ ক্রিকেট খেলেছে সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে।

sawrov and team indiaসৌরভ গাঙ্গুলি ও টিম ইন্ডিয়া

ব্যাকস্টেজ উইথ বরিয়া নামের একটি শোতে সৌরভ দাবি করেন, ভারতীয় দল নিজেদের ক্ষমতার মাত্র ১৫ শতাংশ মেলে ধরতে পেরেছে টুর্নামেন্টে। তবে ভারতীয় দলের ব্যর্থতার জন্য নির্দিষ্ট কোনো কারণ উল্লেখ করেননি সৌরভ। এমনকি বিশেষ কাউকে দায়ীও করেননি। বরং তার উপলব্ধি, বড় মঞ্চে মাঝে মাঝে এমনটা হয়েই থাকে।

বিশ্বকাপের আসরে ভারতের এ ধরনের পারফরম্যান্সের ব্যাপারে জানতে চাইলে সৌরভ বলেন, এবারের বিশ্বকাপে আমরা যেরকম খেলেছি, তাতে আমি একটু হতাশ। আমি মনে করি, গত চার-পাঁচ বছরে আমার দেখা এটাই সবথেকে খারাপ পারফরম্যান্স।

t20 india pakistan matchটি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ

বিবিসিআই সভাপতি আরো বলেন, আমি জানি না কী কারণে এমনটা হয়েছে। তবে আমার মনে হয়েছে বিশ্বকাপে ওরা স্বাধীনভাবে খেলেনি । কখনো কখনো বড় টুর্নামেন্টে এমন হয়ে যায়।

এর আগের টুর্নামেন্টগুলোর কথা বলতে গিয়ে সৌরভ বলেন, সত্যি বলতে ২০১৭ ও ২০১৯-এ ভারতের পারফরম্যান্স খারাপ ছিল না। ২০১৭-র চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে আমরা পাকিস্তানের কাছে হেরে যাই। পরে ইংল্যান্ডে ২০১৯ বিশ্বকাপজুড়ে আমরা প্রত্যাশা মতোই খেলেছি। তবে সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে গিয়েছিলাম। এবারের পরিস্থিতি ছিল ভিন্ন। খেলা বা ফলাফল আমাদের প্রত্যাশা অনুযায়ী হয়নি। পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলা দেখে আমার মনে হয়েছে দল নিজেদের ক্ষমতার ১৫ শতাংশ মেলে ধরেছে মাত্র।