advertisement
আপনি পড়ছেন

কেপ টাউনের নিউল্যান্ডস ক্রিকেট গ্রাউন্ডে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হেরে গেছে বিরাট কোহলির ভারত। আজ শুক্রবার টেস্টের চতুর্থ দিনের অর্ধেক গড়াতেই ৭ উইকেটের বড় ব্যবধানের হার বরণ করেছে তারা। এর ফলে প্রথম টেস্ট জয়ের পরও দক্ষিণ আফ্রিকার মাটিতে সিরিজ জয় করা হলো না দক্ষিণ এশিয়ার ক্রিকেট পরাশক্তির।

india vs south africa 2022স্টাম্প ভাঙার চেষ্টা করছেন পুজারা

টস হেরে আগে ব্যাট করতে নামে ভারত। প্রথম ইনিংসে ২২৩ রানে অলআউট হয় তারা। জবাব দিতে নেমে ২১০ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। ১৩ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ১৯৮ রান করতেই সবগুলো উইকেট হারায় ভারত।

এই টেস্টে ভারতীয় ব্যাটারদের ব্যর্থতা চোখে পড়েছে খুব বেশি। বিশেষকরে, দুই ইনিংসেই বিরল এক ঘটনার জন্ম দিয়েছেন তারা। নিজেদের দুই ইনিংসের সবগুলো উইকেট হারিয়েছেন ক্যাচ আউটে। সাদা পোশাকের ক্রিকেটে এমন ঘটনা এর আগে কখনও দেখেনি ক্রিকেট বিশ্ব।

জয়ের জন্য দক্ষিণ আফ্রিকার সামনে লক্ষ্য দাঁড়ায় ২১২ রানের। সে লক্ষ্যে ব্যাট করতে নেমে ২ উইকেট হারিয়ে ১০১ রান করে তৃতীয় দিনের খেলা শেষ করেছে স্বাগতিকরা। চতুর্থ দিন জয়ের জন্য ১১১ রান বাকি থাকা অবস্থায় ব্যাটিং শুরু করে দক্ষিণ আফ্রিকা। সর্বোচ্চ স্কোরার কেগান পিটারসেন ৮২ রান করে দলীয় ১৫৫ রানে সাজঘরে ফিরলে বাকি কাজ সহজেই সারেন ফন ডার ডুসেন ও টেম্বা বাভুমা।