advertisement
আপনি পড়ছেন

করোনার কারণে আগের টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে অনুষ্ঠিত হয়েছিল ২০২১-এর অক্টোবর-নভেম্বরে। ২০২২-এর বিশ্বকাপ তার আগের রুটিন অনুযায়ী অনুষ্ঠিত হবে চলতি বছরের অক্টোবর-নভেম্বরে। ফলে এক বছরের ব্যবধানে দুটি বিশ্বকাপ দেখতে যাচ্ছে বিশ্ববাসী। গতকাল শুক্রবার আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২-এর সময়সূচি ঘোষণা করে।

icc t20 world cup 2022টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২

সূচি অনুযায়ী গ্রুপ দুইয়ে ছয়টি দলের মধ্যে যে চারটি দলের নাম পাওয়া গেছে, সেগুলো হচ্ছে- বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা এবং দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। অর্থাৎ, গতবছরের মতো গ্রুপ পর্বেই মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। ১৬ অক্টোবর শুরু হওয়া টুর্নামেন্টে ভারত-পাকিস্তানের বহুল আকাঙ্ক্ষিত ম্যাচটি অনুষ্ঠিত হবে ২৩ অক্টোবর।

গত বিশ্বকাপে এই দুই দল মুখোমুখি হয়েছিল ২৪ অক্টোবর। তাতে সব পেয়েছিল পাকিস্তান, বিপরীতে সবই যেন হারিয়েছিল তৎকালীন অধিনায়ক কোহলির নেতৃত্বাধীন বাহিনী। টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচে কোহলি একাদশকে ১০ উইকেটে বিধ্বস্ত করেছিল বাবর একাদশ।

india vs pakistan match 2021বিশ্বকাপ ২০২১-এ ভারত-পাকিস্তান ম্যচের একটি দৃশ্য

এক বছর পূর্ণ হওয়ার সেই দিনটিতে অর্থাৎ চলতি বছরের ২৩ অক্টোবর বাবর বাহিনী আবার চাইবে সেই সুখস্মৃতির পুনরাবৃত্তি। অন্যদিকে নতুন অধিনায়কের নেতৃত্বে ভারতের চাওয়া থাকবে পূর্বের ধারা ফিরিয়ে এনে পাকিস্তানকে বিশ্বকাপের মঞ্চে নাস্তানাবুদ করা।

আইসিসি তাদের সূচিতে জানিয়েছে, অস্ট্রেলিয়ায় ১৬ অক্টোবর থেকে ১৩ নভেম্বরের মধ্যে মেলবোর্ন, সিডনি, ব্রিসবেন, অ্যাডিলেড, জিলং, হোবার্ট ও পার্থ-এ খেলাগুলো অনুষ্ঠিত হবে। সেমিফাইনাল খেলা হবে যথাক্রমে ৯ ও ১০ নভেম্বর এসসিজি ও অ্যাডিলেড ওভালে। ১৩ নভেম্বর ফাইনাল অনুষ্ঠিত হবে মেলবোর্নে।