advertisement
আপনি পড়ছেন

দরজায় কড়া নাড়ছে এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ, আইপিএলের নিলাম। ইতোমধ্যে নির্ধারিত ক্রিকেটারদের তালিকা প্রকাশ করেছে বোর্ড ফর ক্রিকেট কন্ট্রোল অব ইন্ডিয়া, বিসিসিআই। সেখানে সর্বোচ্চ ভিত্তিমূল্যের তালিকায় আছেন বাংলাদেশের দুই তারকা সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান। তবে নিলামে নাম নেই ক্রিস গেইল ও মিচেল স্টার্কদের মতো বিশ্বখ্যাত ক্রিকেটারদের।

shakib and mustafiz 2সাকিব ও মোস্তাফিজ

আইপিএলের ১৫তম আসরে অংশগ্রহণ করবে ১০টি দল। নিলাম অনুষ্ঠিত হবে আগামী ১২ ও ১৩ ফেব্রুয়ারি। নিলাম থেকে দেশি ও বিদেশি মিলিয়ে ১ হাজার ২১৪ জন ক্রিকেটার থেকে নিজেদের পছন্দের স্কোয়াড বেছে নিতে হবে সংশ্লিষ্ট ফ্র্যাঞ্চাইজিগুলোকে। সর্বোচ্চ ২ কোটি রুপি ভিত্তিমূল্য ধরেছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

৪৯ জন ক্রিকেটারকে রাখা হয়েছে সর্বোচ্চ ভিত্তিমূল্যের তালিকায়। এর মধ্যে ১৭ জন ভারতীয় এবং বাকিরা বিদেশি। সাবিক ও মোস্তাফিজকেও এই ক্যাটাগরি থেকে ডেকে নেবে অংশগ্রহণকারী দলগুলো। বিশেষজ্ঞদের অভিমত, এবারের আইপিএল খরচের দিক থেকে অতীতের সব আসরকে ছাড়িয়ে যাবে।

gayle and starcগেইল ও স্টার্ক

নিলামে না থাকার কারণে এবারের আইপিএলে গেইল ও স্টার্ককে দেখতে পাবে না ভক্তরা। সবশেষ ২০১৫ সালে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে কোটি টাকার আসরে খেলেছিলেন স্টার্ক। এরপর ছয় বছর নিজেকে সরিয়ে রাখার পর এবার টুর্নামেন্টটিতে খেলার ঘোষণা দিয়েছিলেন। তবে আইপিএল কর্তৃপক্ষের সিদ্ধান্তের কারণে আপাতত হতাশ হতে হচ্ছে এই গতি তারকাকে।

আইপিএলে এক সময় সব দলের আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিলেন গেইল। কিন্তু পড়তি ফর্মের কারণে এখন সেটা কেবল অতীত। গত বছর শেষ মূহূর্তে পাঞ্জাব কিংসে জায়গা পেয়েও ব্যাটের ধার দেখাতে পারেননি। তাই এবার নিলামেই জায়গা হয়নি টি-টোয়েন্টির ফেরিওয়ালা খ্যাত ওয়েস্ট ইন্ডিয়ান ব্যাটিং দানব গেইলের।