advertisement
আপনি পড়ছেন

বাংলাদেশের প্রথম ইনিংসে অনেক কিছুর সাক্ষী হয়ে থাকলেন মুশফিকুর রহিম। তামিম ইকবালের পর লিটন কুমার দাসের সাথে জুটির বেঁধে নিজে পৌঁছেছেন দারুণ এক মাইলফলকে। বড় রান তাড়া করে দল পেয়েছে লিড। এবার তিন অঙ্কের ম্যাজিক ফিগারের দেখা পেলেন এই ক্রিকেটার।

 mushfiq test hundredমুশফিকুর রহিম

আজ দিনের ১৬তম ওভারের দ্বিতীয় ডেলিভারিটি ফাইন লেগে ঠেলে দিয়ে দুই রান নিয়ে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে টেস্টে পাঁচ হাজার রান পূর্ণ করেন মুশফিক। এজন্য তাকে ব্যাট করতে হল ৮১ টেস্টের ১৪৯ ইনিংস। প্রথম সেশনটা কাটিয়ে দেন দারুণভাবেই। লিটনের সাথে দারুণ এক জুটি গড়ে দুপুরের খাবার খেতে যান সাবেক এই ক্রিকেটার।

লিটন ৮৮ এবং মুশফিক ৮৫ রান নিয়ে দ্বিতীয় সেশনের খেলা শুরু করেন। কোনো রান না করেই কাসুন রাজিথার বলে নিরোশান ডিকওয়েরার হাতে ক্যাচ দেন লিটন। এরপর ক্রিজে আসেন আগের দিন বিশ্রামে যাওয়া তামিম। ১৩৩ রানে অপরাজিত ছিলেন এই ওপেনার। লিটনের পরের বলে তামিমও ফিরে যান।

পরপর দুই বলে দুই ব্যাটসম্যানকে হারিয়ে কিছুটা ধাক্কা খায় বাংলাদেশ। কিছুক্ষণ পরই লিড নেয় স্বাগতিকরা। এরপর দেখেশুনে ব্যাট চালান মুশফিক। ক্যারিয়ারের অষ্টম টেস্ট শতক হাঁকাতে মাত্র ৪টি চার মারেন বগুড়ার এই অভিজ্ঞ ক্রিকেটার।