advertisement
আপনি পড়ছেন

চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ৪৬৫ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। এর আগে টস জিতে ব্যাট করতে নেমে ৩৯৭ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। স্বাগতিকদের থেকে ৬৮ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেছে দিমুথ করুনারত্নের দল।

bd 465 runs৬৮ রানের লিড নিয়েছে বাংলাদেশ

গতকাল রিটায়ার্ড হার্ট হওয়ার কারণে চা বিরতির পর আর ব্যাটিংয়ে নামেননি তামিম। লিটনকে নিয়ে শেষ সেশনে ব্যাট করতে নামা মুশফিক দিনের বাকিটা সময় কাটিয়ে দিয়েছেন ভালোভাবেই। আজকের দিনের শুরুতে এই দুজন দারুণ ব্যাটিংশৈলী দেখিয়েছেন। তাদের জুটি গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছিল সফরকারী দলের বোলারদের জন্য।

লিটনের সাথে পঞ্চম উইকেটে ৯৮ রানের জুটি গড়ে তৃতীয় দিনের খেলা শেষ করেন মুশফিক। আজ ব্যাটিংয়ে নামার সময় তাদের নামের পাশে শোভা পাচ্ছিল যথাক্রমে ৫৪ এবং ৫৩ রান। প্রথম সেশনটা নির্বিঘ্নে কাটিয়ে দেন তারা। কোন উইকেট না হারিয়ে ৬৭ রান যোগ করে যান মধ্যাহ্ন বিরতিতে।

mushfiq test hundredসেঞ্চুরি করেছেন মুশফিক

তার আগে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে এই ফরম্যাটে পাঁচ হাজারি রানের ক্লাবে পৌঁছে যান মুশফিক। প্রথম সেশন পর্যন্ত শ্রীলঙ্কার থেকে প্রথম ইনিংসে ১২ রানে পিছিয়ে ছিল বাংলাদেশ। দ্বিতীয় সেশনের শুরুতেই লিটন এবং তামিমকে হারায় বাংলাদেশ। এই দুইজন করেন যথাক্রমে ৮৮ এবং ১৩৩ রান। এরপর সাকিব আল হাসানকে নিয়ে দিমুথ করুনারত্নেদের সংগ্রহকে ছাড়িয়ে যান মুশফিক।

টেস্ট ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি তুলে নিয়ে ১০৫ রানে বিদায় নেন মুশফিক। তার আগে সাকিব আউট হন ব্যক্তিগত ২৬ রানে। টেলএন্ডারদের মধ্যে সর্বোচ্চ ২০ রান করেন তাইজুল ইসলাম। ৬০ রানের বিনিময়ে ৪ উইকেট নেন কাসুন রাজিথা। আসিথা ফার্নান্দোর শিকার ৩ উইকেট।