advertisement
আপনি পড়ছেন

অবশেষে দীর্ঘ অপেক্ষার পালা শেষ হয়েছে। আজ দুপুর ১২টার দিকে মাওয়া প্রান্তে পদ্মাসেতুর ফলক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মাধ্যমে রাজধানী ঢাকার সাথে দেশের দক্ষিণ ও দক্ষিণ পশ্চিমাঞ্চলের ২১টি জেলার যোগাযোগের দ্বার খুলে গেছে। স্মরণীয় এই মুহূর্তটির অংশ হয়েছে বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররাও।

padma bridge celebration bd teamকেক কাটছেন জাতীয় দলের ক্রিকেটাররা

পূর্ণাঙ্গ সিরিজ খেলতে বর্তমানে ওয়েস্ট ইন্ডিজে অবস্থান করছে বাংলাদেশ দল। সেন্ট লুসিয়ায় স্বাগতিকদের বিপক্ষে সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্ট খেলছে সফরকারীরা। সিরিজের নামকরণ করা হয়েছে ‘পদ্মা ব্রিজ ড্রিম ফুলফিলড ফ্রেন্ডশিপ টেস্ট সিরিজ প্রেজেন্টেড বাই ওয়ালটন’। অফিসিয়াল লোগোতে জায়গা পেয়েছে দেশের ইতিহাসের সর্ববৃহৎ এই স্থাপনা।

পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষ্যে দ্বিতীয় টেস্টের প্রথম দিনের খেলা শেষে ১৫ হাজার কিলোমিটার দূরে থেকেও বাংলাদেশকে দলের ক্রিকেটার, কোচ, স্টাফদের নিয়ে কেক কাটার ব্যবস্থা করেছিল দেশের ক্রিকেটের অভিভাক সংস্থা, বিসিবি। আনন্দঘন সে মুহূর্তটি পরবর্তীতে বিসিবির অফিসিয়াল ফেসবুক পেইজে শেয়ার করা হয়। যা মুহূর্তেই ভাইরাল হয়ে যায়।

পদ্মা সেতুর জন্য বাজেট পাস হয় ২০০৭ সালে। তখন এর ব্যয় ধরা হয়েছিল ১০ হাজার ১৬২ কোটি টাকা। চার দফা বাজেট বাড়ানোর পর সেতুটি নির্মাণে খরচ বেড়ে হয়েছে ৩০ হাজার ১৯৩ দশমিক ৩৯ কোটি টাকা। খরচের মধ্যে রয়েছে- ভূমি অধিগ্রহণ, সেতুর অবকাঠামো তৈরি, নদী শাসন, সংযোগ সড়ক, পুনর্বাসন ও পরিবেশ এবং প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তা ও শ্রমিকদের বেতন-ভাতা।

উল্লেখ্য, সেন্ট লুসিয়া টেস্টের প্রথম ইনিংসে ২৩৪ রানের অলআউট হয়েছে বাংলাদেশ। জবাব দিতে নেমে প্রথম দিন শেষে স্কোরকার্ডে বিনা উইকেটে ৬৭ রান তুলেছে ওয়েস্ট ইন্ডিজ।