advertisement
আপনি পড়ছেন

৩২৯ রানে থেমেছিল নিউজিল্যান্ডের প্রথম ইনিংস। জবাব দিতে নেমে ৫৬ রানের মধ্যে ছয় উইকেট হারিয়ে ফেলেছিল ইংল্যান্ড। প্রায় ধ্বংসস্তূপ থেকে ইংলিশদের টেনে তোলেন জনি বেয়ারস্টো ও জেমি ওভারটন। এই দুজনের দৃঢ়তায় প্রথম ইনিংসে ৩৬০ রান করেছে স্বাগতিক শিবির। ইংলিশদের লিড দাঁড়ায় ৩১ রানের। সেই ঘাটতি পুষিয়ে তৃতীয় দিন শেষে পাল্টা লিড নিয়েছে কিউইরা।

matthew potts dismissed kane williamson once againজমে উঠেছে লিডস টেস্ট, পাল্টা লিড নিলো নিউজিল্যান্ড

রোববার তৃতীয় দিনের খেলা শেষে ১৩৭ রানের লিড পেয়েছে নিউজিল্যান্ড। দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেটে ১৬৮ রান করেছে সফরকারী দলটি। টম লাথাম ফিরে গেছেন ৭৬ রানে। আর অধিনায়ক কেন উইলিয়ামসন আউট হন ব্যক্তিগত ৪৮ রানে। দিন শেষে টিকে থাকলেন সেই ডারিল মিচেল (৪*) ও টম ব্লান্ডেল (৫*)। এই দুজনই সিরিজজুড়ে নিউজিল্যান্ডের ব্যাটিংয়ের ঘানি টেনেছেন।

এর আগে হেডিংলিতে শনিবার সকালে ছয় উইকেটে ২৬৪ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে ইংল্যান্ড। আগের দিন ১৩০ রানে অপরাজিত থাকা বেয়ারস্টো যোগ করেছেন আরও ৩২ রান। তার সঙ্গী ওভারটন শতক হাতছাড়া করেছেন অল্পের জন্য। অভিষেক টেস্ট খেলতে নেমে ৯৭ রানে আউট হয়ে যান ওভারটন। শেষ দিকে ৩৬ বলে ৪২ রানের ঝড় তোলেন স্টুয়ার্ট ব্রড।

ইংল্যান্ডকে অলআউট করতে মূল অবদান ট্রেন্ট বোল্টের। চার উইকেট নিয়েছেন তিনি। তিনটি শিকার আরেক পেসার টিম সাউদির ও দুটি নিল ওয়াগনারের। বোলারদের এনে দেওয়া ছন্দের ওপর দাঁড়িয়ে ভালোই শুরু করেছিল নিউজিল্যান্ড। দ্বিতীয় ইনিংসে এক উইকেটে ১২৫ রান তুলে ফেলেছিল তারা। এরপরই পথ হারায় তারা। লড়াইয়ে ফেরে ইংল্যান্ড।

৩৬ রানের মধ্যে চার উইকেট হারিয়ে ইংলিশদের ফেরার পথ তৈরি করে দেয় কিউইরা। দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ডের পতন হওয়া ছয় উইকেটের দুটি নিয়েছেন ম্যাটি পট। একটি করে শিকার জ্যাক লিচ, ওভারটন ও জো রুটের। কিউইদের দ্রুত গুঁড়িয়ে দেওয়াই লক্ষ্য তাদের। আর নিউজিল্যান্ডের চোখ বড় লক্ষ্যের দিকে। ধবলধোলাই এড়াতে লিডস টেস্টে আরো দুদিন সময় পাচ্ছেন উইলিয়ামসনরা।