advertisement
আপনি পড়ছেন

যে দুজনকে নিয়ে ভয় ছিল তারাই বুক চিতিয়ে দাঁড়িয়ে গেলেন। নিউজিল্যান্ডকে আবারো পথ দেখালেন ডারিল মিচেল ও টম ব্লান্ডেল। ষষ্ঠ উইকেটে ১১৩ রানের জুটি গড়ে কিউইদের এনে দিলেন শক্তিশালী সংগ্রহ। পাল্টা জবাব দিতে নেমে শুরুর জোড়া ধাক্কা সামলে জয়ের পথেই হাঁটছে স্বাগতিক ইংল্যান্ড। নিউজিল্যান্ডকে ধবলধোলাই করতে তাদের প্রয়োজন আর ১১৩ রান।

root and popeঅলি পোপ ও জো রুটের ব্যাটে প্রতিরোধ গড়ে ইংল্যান্ড

সোমবার সকালে পাঁচ উইকেটে ১৬৮ রানে দ্বিতীয় ইনিংস তথা চতুর্থ দিনের খেলা শুরু করে নিউজিল্যান্ড। এদিন হাফসেঞ্চুরি তুলে নেন মিচেল-বান্ডেল দুজনই। ব্লান্ডেল অবশ্য শতকের সম্ভাবনা জাগিয়েছিলেন। কিন্তু সতীর্থদের ব্যর্থতায় তা থেকে বঞ্চিত হন। ৮৮ রানে অপরাজিত থাকেন তিনি। তার সঙ্গী মিচেল ফেরেন ৫৬ রানে। নিউজিল্যান্ডের দ্বিতীয় ইনিংস থামে ৩২৬ রানে। প্রথম ইনিংসের চেয়ে তিন রান কম।

২৯৬ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ৫১ রানের মধ্যে ইংল্যান্ড হারায় দুই ওপেনারের উইকেট। অ্যালেক্স লিস ৯ এবং জ্যাক ক্রলি ২৫ রানে ফেরেন। এরপর অলি পোপ ও জো রুটের ব্যাটে প্রতিরোধ। তৃতীয় উইকেটে ১৩২ রানের জুটি গড়ে দলকে জয়ের দিকে নিয় যাচ্ছেন তারা। দিন শেষে দুই উইকেটে ১৮৩ রান করে ইংলিশরা। পোপ ৮১ এবং রুট ৫৫ রানে অপরাজিত থাকলেন।

matthew potts dismissed kane williamson once againআউটের পর হতাশ কেন উইলিয়ামসন

এর আগে নিউজিল্যান্ডের দ্বিতীয় ইনিংস থামাতে বড় অবদান রেখেছেন জ্যাক লিচ। পাঁচ উইকেট নিয়েছেন তিনি। ম্যাটি পটের শিকার তিনটি। কিউইদের প্রথম ইনংসেও পাঁচ উইকেট নিয়েছিলেন লিচ। এই টেস্টের ভাগ্য যাই হোক, ম্যাচসেরার পুরস্কার পাওয়ার লড়াইয়ে লিচ যে এগিয়ে থাকবে তা এক প্রকার নিশ্চিত।

হেডিংলিতে লিডস টেস্টের পঞ্চম ও শেষ দিন অপেক্ষা করছে দারুণ একটা রোমাঞ্চ নিয়ে। মান বাঁচাতে নিউজিল্যান্ডকে নিতে হবে ৮ উইকেট। পোপ ও রুট যেভাবে হাল ধরেছেন তাদের ঠেকাতে না পারলে হোয়াইটওয়াশের লজ্জায় পড়তে হবে নিউজিল্যান্ডকে।