advertisement
আপনি পড়ছেন

শুধু একজন বোলার হিসেবেই নয়, সাম্প্রতিক সময়ে প্রশিক্ষকের ভূমিকায়ও দেখা যাচ্ছে কেমার রোচকে। অনুশীলনে নিয়মিত তরুণ পেসারদের দিচ্ছেন পরামর্শ। এমনকি ম্যাচ চলাকালীন এগিয়ে এসে সাহস জোগাচ্ছেন ছোট ভাইদের। মাঠে এবং মাঠের বাইরে রোচের এমন ভূমিকায় মুগ্ধ হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের হেড কোচ ফিল সিমন্স।

west indies test team 1সতীর্থদের সাথে রোচ

তরুণ পেসারদের ওপর প্রভাব বিস্তারের পাশাপাশি নিজের দায়িত্বেও সেরাটা দিচ্ছেন রোচ। দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্টে বাংলাদেশকে ১০ উইকেটে পরাজিত করেছে ওয়েস্ট ইন্ডিজ। এর মাধ্যমে পাঁচ দিনের সিরিজে সাকিব আল হাসানদের ধবল ধোলাই করেছে ক্যারিবিয়ানরা। শেষ টেস্টের দ্বিতীয় ইনিংসে তিন উইকেট নেওয়ার পথে দারুণ এক মাইলফল স্পর্শ করেছেন রোচ। ষষ্ঠ ক্যারিবিয়ান বোলার হিসেবে সাদা পোশাকের ক্রিকেটে ২৫০ উইকেট শিকার করেছেন তিনি।

সব মিলিয়ে বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টে রোচ ঝুলিতে পুরেছেন ১০ উইকেট। এর মধ্যে প্রথম ম্যাচেই তার শিকার ৭ উইকেট। এজন্য সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতেন সেন্ট লুসিয়ায় জন্ম নেওয়া এই তারকা ক্রিকেটার। সিরিজের সর্বোচ্চ উইকেট শিকারী বোলার হয়েছেন আলজারি জোসেফ। এই পেসারের শিকার ১২ উইকেট।

kemar roachকেমার রোচ

রোচের প্রশংসা করতে গিয়ে শেষ টেস্টের পর সংবাদমাধ্যমকে ওয়েস্ট ইন্ডিজের হেড কোচ বলেন, ‘রোচ ফাস্ট বোলারদের দ্রুত পরিপক্ক হতে সাহায্য করছে। আমি মনে করি সব তরুণ ফাস্ট বোলারের ওপর তার একটি ব্যতিক্রমী প্রভাব রয়েছে। সে সিনিয়র হিসেবে তার ভূমিকাকে খুব গুরুত্বের সাথে নিয়েছে। মাঠে সে তরুণদের প্রতি সরব থাকে। প্রয়োজনে কথা বলার জন্য এগিয়ে যায়। তার এই প্রভাব তরুণ ফাস্ট বোলারদের ওপর ব্যাপক ছিল।’