advertisement
আপনি পড়ছেন

দীপক হুদার সেঞ্চুরিতে সিরিজের দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টিতে ২২৫ রানের বিরাট মজুদ গড়ে তুলেছিল ভারত। কিন্তু শেষদিকে এসে সেই ভারতই কেঁপেছে। এমনকি এক পর্যায়ে মনে হয়েছিল আয়ারল্যান্ডই জিতে যাবে। কিন্তু শেষ বলে প্রয়োজনীয় ছক্কা না পাওয়ায় চার রানে ম্যাচ জিতে নেয় হার্দিক পান্ডিয়ার দল।

dipok hudaচতুর্থ ভারতীয় হিসেবে আন্তর্জাতিক মঞ্চে সেঞ্চুরি করেন দীপক হুদা

আয়ারল্যান্ডের ডাবলিনে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটের বিনিময়ে ২২৫ রান সংগ্রহ করে টিম ভারত। তিন নম্বরে নেমে টর্নেডো ইনিংস খেলেন দীপক হুদা। ৫৭ বলে অপরাজিত থেকে ১০৪ রান সংগ্রহ করেন। তার ইনিংসে ৯টি চারের পাশাপাশি ছক্কা ছিল ৬টি। এছাড়া ওপেনার সঞ্জু স্যামসন ৪২ বলে ৭৭ রান করেন। এর বাইরে উল্লেখ করার মতো রান পাননি আর কেউই। আয়ারল্যান্ডের মার্ক আধাইর ৩টি এবং জশ লিটল ও ক্রেইগ ইয়ং দুটি করে উইকেট লাভ করেন।

২২৬ রানের জবাবে বেশ ভালোভাবেই এগুতে থাকে আয়ারল্যান্ড। উদ্বোধনী জুটি তোলে ৭২ রান। পল স্টার্লিং যখন ৪০ রান করে আউট হন, তখন দলের ইনিংসে খরচ হয়েছিল মাত্র ৫.৪ ওভার। মাত্র ১৮ বলে ৫টি চার ও ৩টি ছয়ের মাধ্যমে পল এ রান সংগ্রহ করেন।

india ireland t20দুই ম্যাচের সিরিজ জিতে নিয়েছে ভারত

এরপর ধারাবাহিকভাবে উইকেট পড়লেও নিজেদের কাজটুকু করে যাচ্ছিলেন আয়ারল্যান্ডের ব্যাটাররা। পল স্টার্লিংয়ের ৪০-এর পাশাপাশি অ্যান্ডি বালবির্নি ৫০, হ্যারি ট্যাকটর ৩৯, জর্জ ডকরেল ৩৪, মার্ক আধাইর ২৩ রান করেন।

শেষ ওভারে জয়ের জন্য আয়ারল্যান্ডের দরকার ছিল ১৭ রান। বল করতে আসেন ভারতের নতুন সেনশেসন উমরান। ওভারের প্রথম বলে কোনো রান দেননি তিনি। দ্বিতীয় বল করতে এসে নো বল করলে ফ্রি-হিটে ৪ মারেন মার্ক। তৃতীয় বলে আবারো চার মারেন তিনি। চতুর্থ বলে পাওয়া যায় ১ রান। পঞ্চম বলে বাই-রান হিসেবে ১ রান যোগ হয় আয়ারল্যান্ডের খাতায়। ফলে শেষ বলে দরকার ছিল ৬ রান। মার্ক সে বলে এক রানের বেশি সংগ্রহ করতে পারেননি।

ভারতের ২২৫ রানের জবাবে আয়ারল্যান্ডের ইনিংস থামে ৫ উইকেটে ২২১ রানে। চার রানে ম্যাচ জেতে ভারত। অপরাজিত ব্যাটার ডকরেল ৩টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ১৬ বলে ৩৪ রান করেন। আর ৩টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১২ বলে ২৩ রান করেন মার্ক।

প্লেয়ার অব দ্যা ম্যাচ ও প্লেয়ার অব দ্যা সিরিজ উভয় পুরস্কার পকেটে পুরেন দীপক হুদা।

ভারতের টি-টোয়েন্টির নতুন অধিনায়ক হার্দিক পান্ডিয়ার নেতৃত্বে প্রথম সিরিজ জিতল ভারত। আইরিশদের হোয়াইটওয়াশ করে নিজের প্রথম সিরিজেই ভারতেকে শতভাগ সাফল্য এনে দিলেন পান্ডিয়া।