advertisement
আপনি পড়ছেন

সাত বছর আগে আন্তর্জাতিক ক্রিকেটে যাত্রা শুরু করেন জেফরি ভ্যান্ডারসে। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে অভিষেক হলেও লম্বা দৈর্ঘ্যের ক্রিকেটে খেলার স্বপ্ন এতদিন অধরাই ছিল এই লেগ স্পিনারের। অবশেষে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে শ্রীলঙ্কার হয়ে সাদা পোশাকের ক্রিকেটে পথচলা শুরু করলেন ভ্যান্ডারসে।

jeffrey vandersay testটেস্ট অভিষেকটাও হয়ে গেলো ভ্যান্ডারসের

গল ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাট করতে নেমেছে শ্রীলঙ্কা। ভ্যান্ডারসে ছাড়াও একাদশে আরো দুজন বিশেষজ্ঞ স্পিনার রেখেছে স্বাগতিকরা। তারা হলেন বাঁহাতি অর্থোডক্স লাসিথ এমবুলডেনিয়া এবং অফস্পিনার রমেশ মেন্ডিস। এছাড়া পার্ট টাইম অফস্পিনার হিসেবে আছেন ধনঞ্জয়া ডি সিলভা। 

অস্ট্রেলিয়ার বিপক্ষে একদিনের সিরিজে দুর্দান্ত বোলিং করেছেন ভ্যান্ডারসে। চার ম্যাচে তার শিকার পাঁচ উইকেট। মার্নাশ লাবুশানকে দুবার এবং ক্যামেরন গ্রিনকে একবার আউট করেছেন। শেষ ওয়ানডেতে অজিদের কাছে ৪ উইকেটে হেরেছে লঙ্কানরা। এদিন ৯.৩ ওভার হাত ঘুরিয়ে কোনো উইকেট পাননি ৩২ বছর বয়সী এই স্পিনার।

sri lanka cricket logoশ্রীলঙ্কা ক্রিকেট

ঘরোয়া ক্রিকেটে ভ্যান্ডারসের রেকর্ড দারুণ। প্রথম শ্রেণির ক্রিকেটে ২৬.৯২ ইকোনমি রেটে ২৩৩ উইকেট শিকার করেছেন পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি দিয়ে ২০১৫ সালে আন্তর্জাতিক ক্রিকেট শুরু করা এই ক্রিকেটার। পাঁচ উইকেট পকেটে পুরেছেন ১৬ বার।

প্রথম টেস্টে দুই দলের একাদশ

শ্রীলঙ্কা: পাথুম নিশাঙ্কা, দিমুথ করুনারত্নে, কুশাল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুস, ধনঞ্জয়া ডি সিলভা, দিনেশ চান্দিমাল, নিরোশান ডিকওয়েলা, রমেশ মেন্ডিস, লিাসিথ এম্বেলদেনিয়া, আসিথা ফার্নান্দো, জেফরি ভ্যান্ডারসে।

অস্ট্রেলিয়া: উসমান খাজা, ডেভিড ওয়ার্নার, মার্নাশ লাবুশান, স্টিভ স্মিথ, ট্রাভিস হেড, ক্যামেরন গ্রিন, অ্যালেক্স ক্যারি, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, নাথান লায়ন, মিচেল সোয়েপসন।