advertisement
আপনি পড়ছেন

এই তো দুদিন আগেও স্প্যানিশ লা লিগার পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে বসেছিল বার্সেলোনা। কিন্তু অল্প সময়ের মধ্যেই সিংহাসন থেকে নামিয়ে দেয় রিয়াল মাদ্রিদ। আজ রাতে বার্সেলোনাকে আর নামাতে পারল না রিয়াল। ঘরের মাঠে স্পোটিং গিজনকে ৬-১ ব্যবধানে গোল বন্যায় ভাসিয়ে টেবিলের শীর্ষে উঠে বসেছিলেন মেসি-নেইমার-সুয়ারেজরা। দুই ঘণ্টা পর ঘরের মাঠে লাস পালমাসের বিপক্ষে জিততে পারেনি রিয়াল মাদ্রিদ। কোন মতে ৩-৩ গোলের ড্র করে এক পয়েন্ট পেলেও বার্সার কাছ থেকে শীর্ষস্থান ফিরিয়ে নিতে পারেনি জিদানের দল।

barcelona win

সেই শুরু থেকে লিগের শীর্ষে থাকা রিয়াল ৫৬ পয়েন্ট নিয়ে টেবিলের দুই নম্বরে। আর শীর্ষে উঠে বসা বার্সেলোনার পয়েন্ট ৫৭। মেসি-নেইমাররা অবশ্য একটা ম্যাচ বেশি খেলেছে। তারপরও কয়েক দিন আগের চেয়ে বর্তমান অবস্থাটা বেশ স্বস্তিরই তো কাতালান ক্লাবটির।

গত রাতটা যে শুধু উৎসবেই কাটবে শুরুতেই হয়তো আন্দাজ করতে পেরেছিলেন বার্সা সমর্থকরা। ম্যাচের শুরুতে লিওনেল মেসি যে গোল করলেন দরুণ এক ‘হেডে’। ক্যারিয়ারের শুরু থেকেই গোলের বন্যা বইয়ে দিয়ে যাচ্ছেন আর্জেন্টিনা জাদুকর। কিন্তু মেসিকে হেডের গোল করতে দেখা যায় কালে ভদ্রে।

মাথার ব্যাবহারে শুরু থেকেই ‘কাঁচা’ বার্সেলোনা প্রাণভোমড়া। সেই মেসি যখন হেডে চোখে লেগে থাকার মতো গোল করে বসেন সেটা তো দারুণ কিছুর আভাসই! হলোও তাই।

স্পোটিং গিজনের বিপক্ষে ম্যাচের নবম মিনিটে মেসির ওই হেড গোলের দুই মিনিট পরই নেইমার-সুয়ারেজের জুগলবন্দিতে ২-০। গোলটার পাশে অবশ্য আত্মঘাতি লেখা কিন্তু পুরো কৃতীত্বই নেইমার-সুয়ারেজের। সেই শুরু হয়েছে। ম্যাচের শেষ সময় পর্যন্ত চলেছে বার্সেলোনার গোল উৎসব।

২৭ মিনিটে লুইস সুয়ারেজ গোল পেয়েছেন। তরুণ পাকো আলকাসার গোল করেছেন ৪৯ মিনিটে। বার্সার ছয় নম্বর গোলটি করেছেন ইভান রাকিতিচ, ৮৭ মিনিটে। তবে ৬৫ মিনিটে নেইমারের করা পঞ্চম গোলটাই ম্যাচের সেরা। দুরহ কোন থেকে দুর্দান্ত এক ফ্রি-কিকে বার্সার পাঁচ নম্বর গোলটি আদায় করেন নেইমার। এর আগে ২১ মিনিটে একমাত্র গোলটি পেয়েছে স্পোটিং। যাতে শেষ পর্যন্ত ৬-১ গোলের বড় জয় নিয়ে মাঠ ছেড়েছে বার্সেলোনা।

এদিকে, ঘন্টা দুই পর মাঠে নেমে হারের শঙ্কাই দেখছিল রিয়াল মাদ্রিদ। ম্যাচের যখন মাত্র পাঁচ মিনিট বাকি রিয়াল মাদ্রিদ তখনও ৩-১ গোলে পিছিয়ে। তারপরও রিয়ালকে হারতে হয়নি ক্রিশ্চিয়ানো রোনালদোর জাদুতে। তিন মিনিটের ব্যবধানর দুই গোল করে রিয়ালকে ৩-৩ ব্যবধানে সমতায় ফিরিয়ে এক পয়েন্ট এনে দিয়েছেন পর্তুগাল তারকা। রিয়ালের অপর গোলটি ইসকোর।