advertisement
আপনি পড়ছেন

চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোল থেকেই বাদ পড়তে যাচ্ছিলো বার্সেলোনা। শেষ ষোলর প্রথম লেগে পিএসজির কাছে ৪-০ ব্যবধানে হারার পর আসলে বার্সার পক্ষে বাজি ধরার কেউ ছিলো না। অথচ সেই বার্সাই উঠে গেলো শেষ আটে! ন্যু ক্যাম্প, ঘরের মাঠে পিএসজি ৬-১ গোলে উড়িয়ে বার্সা যা করলো তা এক কথায় অবিশ্বাস্য- অনবদ্য।

leo and enrique after beating psg

দারুণ এক ইতিহাসের নতুন অধ্যায় খুলে দেয়ার পর বার্সার কোচ লুইস এনরিকে বলছেন যে, তার দল সর্বস্ব উজাড় করে দিয়ে খেলতে নেমেছিলো। ফুটবলীয় সামর্থ্যের পুরোটা ঢেলে দিয়েই তার দল ম্যাচ জিতেছে বলে মন্তব্য করেছেন তিনি।

মৌসুম শেষেই বার্সার দায়িত্ব ছাড়তে যাওয়া এনরিকে বলেন, ‘আমরা জানতাম কাজটা কঠিন। তারপরও আমরা আমাদের সর্বোচ্চটুকু দিয়ে খেলেছি। ছেলেরা খুব ভালো করেছে। আমার একবারও মনে হয়নি যে ছেলেরা বিশ্বাস হারিয়ে ফেলেছে।’ স্বাভাবিকভাবেই মেসি-নেইমার-সুয়ারেজদের প্রশংসার বন্যায় ভাসিয়েছেন এনরিকে।

বার্সার কোচ আরো বলেন, ‘আমরা ঝুঁকি নিয়েছিলাম এবং প্রতিদানও পেয়েছি। ইতিহাসে এ রকম ম্যাচ আপনি খুব কমই পাবেন। আর সবচেয়ে বড় কথা হলো আজকের দিনটা আমাদের ছিলো।’

বার্সার এমন জয়ে বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা সমর্থকরাও ভেসে যাচ্ছেন আনন্দে। এমন ইতিহাস গড়া ম্যাচ নিঃসন্দেহেই অনেক বড় আনন্দের উপলক্ষ্য। এনরিকে জয়ের সমর্থকদের কৃতজ্ঞতা জানাতেও ভুলেননি। তিনি বলেন, ‘প্রথম লেগে ৪-০ গোলে হারার পরও যারা বিশ্বাস রেখেছেন, তাদেরকে ধন্যবাদ।’

বার্সার সমর্থকরাও নিশ্চয় এনরিকেকে ধন্যবাদ দিতে মুখিয়ে আছেন! যে কোচ এমন অবিশ্বাস্য জয়ের বিশ্বাস গড়ে দিতে পারেন, তিনি তো বড়সড় একটা ধন্যবাদ পেতেই পারেন সমর্থকদের কাছ থেকে!