advertisement
আপনি পড়ছেন

হঠাৎ মাথায় আকাশ ভেঙে পড়ার মতো অবস্থা আর্জেন্টিনার। বিশ্বকাপ বাছাই পর্বে এমনিতেই খোঁড়াচ্ছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। তার ওপর চার ম্যাচে নিষিদ্ধ হয়েছেন লিওনেল মেসি। মেসির নিষেধাজ্ঞাটাই আর্জেন্টাইনদের জন্য এখন বড় ক্ষত। মেসির নিষেধাজ্ঞা কমাতে তাই সব রকমের চেষ্টাই করছে আর্জেন্টিনা। আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন বলেই দিয়েছে মেসির নিষেধাজ্ঞা কমাতে সব ধরনের চেষ্টা করবে তারা। সেই দলে এবার সামিল হলেন দিয়েগো ম্যারাডোনাও।

messi ban

সাবেক আর্জেন্টিনা কিংবদন্তি বলেছেন, মেসির নিষেধাজ্ঞা কমাতে ফিফা সভাপতি জিয়ানি ইনফান্তিনোর সঙ্গে ফোনে কথা বলবেন তিনি। আমি মনে করি এটা (মেসির চার ম্যাচের নিষেধাজ্ঞা) ভয়ঙ্কর। চার ম্যাচ অনেক কিছু। তবে মেসির কথাগুলোর তীব্রতা অনেক বেশি। এরপরও আমি মনে করি, এটা (নিষেধাজ্ঞা) পরিবর্তন করা যেতে পারে।’

ম্যারাডোনার এই চেষ্টাতে কাজ হলেও কিন্তু হতে পারে। কারণ ফিফার শুভেচ্ছদূত হিসেবে কাজ করছেন এই আর্জেন্টাইন কিংবদন্তি। ফিফাতে তার একটা গুরুত্বও আছে।

তবে ম্যারাডোনা ও অন্যদের চেষ্টাতে যদি কাজ না হয় তাহলে আর্জেন্টিনার বিশ্বকাপ খেলাটাই ঝুঁকিতে পড়ে যাবে। কারণ অন্যদের ব্যর্থতায় এক মেসির কাঁধে সওয়ার হয়েই তো বিশ্বকাপ বাছাই পর্বে এগিয়ে চলছিল আর্জেন্টিনা। সেই মেসিই না থাকলে সাগর পাড়ি দিবে কে!

আর্জেন্টিনার সামনে সাগর পাড়ি দেওয়ার মতোই সমীকরণ। দক্ষিণ আমেরিকা অঞ্চলের পয়েন্ট টেবিলের পাঁচ নম্বরে সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা। কিন্তু সরাসরি বিশ্বকাপ খেলতে হলে থাকতে হবে সেরা চারে। তাছাড়া আর্জেন্টিনার পরে থাকা দলগুলোর পয়েন্টও একেবারে কাছাকাছি।