advertisement
আপনি পড়ছেন

বিশ্বকাপ বাছাই পর্বের সর্বশেষ ম্যাচে ব্রাজিল যখন প্যারাগুয়েকে ৩-০ গোলে উড়িয়ে দিল এবং একই দিনে আর্জেন্টিন বলিভিয়ার বিপক্ষে ২-০ গোলে হেরে গেল বিষয়টা তখনই নিশ্চিত হয়ে গিয়েছিল। বাকি ছিল শুধু আনুষ্ঠানিকতা। অবশেষে সেই অপেক্ষা ফুরাল। পরশু র‌্যাঙ্কিং প্রকাশ করেছে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা। আর তাতে সাত বছর পর ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে বসেছে ব্রাজিল। শীর্ষস্থান থেকে দুই নম্বরে নেমে গেছে লিওনেল মেসির আর্জেন্টিনা।

brazil argentina

বলিভিয়ার বিপক্ষে হারের আগেও ছন্দে ছিল না আর্জেন্টিনা। বিশ্বকাপ বাছাই পর্বে একের পর এক ম্যাচ হেরে আগামী রাশিয়া বিশ্বকাপের টিকিট পাওয়া নিয়েই সংশয়ে আর্জেন্টিনা। সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা বিশ্বকাপে পৌঁছাতে পারবে কিনা সেটা জানার জন্য আরও অপেক্ষা করতে হবে, তবে তার আগে র‌্যাঙ্কিংয়ের পতন হলো।

আর্জেন্টিনার বিপরীত অবস্থা ছিল ব্রাজিলের। তিতে দায়িত্ব নেওয়ার পর রীতিমতো উড়ছেন নেইমার-কুতিনহোরা। টানা আট ম্যাচ জিতে প্রথম দল হিসেবে রাশিয়া বিশ্বকাপ নিশ্চিত করেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। র‌্যাঙ্কিংয়েও তার প্রভাব পড়ল। ২০১০ সালের বিশ্বকাপের সময় সর্বশেষ র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ছিল ব্রাজিল। এতো বছর পর সিংহাসনটা উদ্ধার করতে পারল নেইমাররা।

১৬৬১ পয়েন্ট নিয়ে এখন ফিফা র‌্যাঙ্কিংয়ে সবার উপরে ব্রাজিল। দুই নম্বরে নেমে যাওয়া আর্জেন্টিনার পয়েন্ট ১৬০৩। বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি ১৪৬৪ পয়েন্ট নিয়ে রয়েছে তিনে। এরপর চিলি ১৪০৩, কলম্বিয়া ১৩৪৮।

আর ৬০ পয়েন্ট নিয়ে বাংলাদেশ রয়েছে ১৯৩ নম্বরে। দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশের নিচের আছে কেবল শ্রীলঙ্কা ১৯৭ ও পাকিস্তান ২০১। আর সবার উপরে থাকা ভারত আছে ১০১ নম্বরে।