advertisement
আপনি পড়ছেন

ফুটবলে নির্দিষ্ট কিছু লড়াই আছে যেগুলো সামনে চলে আসা মানেই বাড়তি রোমাঞ্চ, বাড়তি আগ্রহ, বাড়তি আলোচনা। ‘এল ক্লাসিকো’ তার মধ্যে অন্যতম। স্পেনের ঐতিহাসিক দুই ক্লাব রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার মাঠে লড়াই মানেই বাড়তি একটা রোমাঞ্চ। রোমাঞ্চের রঙ্গমঞ্চ সজানো হচ্ছিল বেশ কয়েকদিন ধরেই। আজ মঞ্চায়নের পালা! রাতে লা লিগার ম্যাচে মুখোমখি হচ্ছে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা।

el clasico 2017

রাত জাগার জন্য প্রস্তুত তো! কারণ ম্যাচটা তো শুরু হবে বাংলাদেশ সময় রাত ১২.৪৫ মিনিটে। রাত জাগার সিদ্ধান্ত নিয়ে বার্সা সমর্থকরা যখন টিভি সেটের সামনে বসবেন একটা শঙ্কা থেকেই যাবে মনে। লিগ শিরোপার বঞ্চিত হওয়াটাও নিশ্চিত হয়ে যাবে না তো আজ!

জুভেন্টাসের কাছে হেরে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিতে হয়েছে বার্সেলোনাকে। বড় শিরোপা বলতে এখন কেবল লা লিগা শিরোপা সম্ভবনাই টিকে আছে বার্সার। তবে আজ ‘এল ক্লাসিকো’তে রিয়ালের মাঠে হারলে সেই সম্ভবনাটাও কার্যত শেষ হয়ে যাবে।

কারণ রিয়াল মাদ্রিদ এমনিতেই তিন পয়েন্ট ব্যবধানে এগিয়ে রয়েছে। আজ জিতলে পয়েন্টের ব্যবধান হবে ছয়। রিয়াল আবার একটা ম্যাচ কম খেলেছে। ফলে কার্যত পয়েন্টের ব্যবধান হবে নয়। তারপর লিগের এই অল্প সময়ে আর ঘুরে দাঁড়ানোর সম্ভবনা থাকবে না বার্সার।

আজ মৌসুমের সেরা ম্যাচ খেলার লক্ষ্য নিয়েই মাঠে নামার কথা মেসি-সুয়ারেজদের। তবে মৌসুম সেরা ম্যাচ খেলার লক্ষ্য ঠিক করলেও পরিবেশ কিন্তু বার্সার প্রতিকূলেই। নিষেধজ্ঞার কারণে নেইমারের খেলা নিয়ে এখন শঙ্কা। আবার সম্প্রতি ফর্মটাও ভালো যাচ্ছে না বার্সার। খেলাটা আবার হচ্ছে রিয়ালের মাঠে। সবচেয়ে বড় কথা অনেক দিন ধরে দুর্দান্ত ফুটবল খেলে যাচ্ছে রিয়াল।

এতো প্রতিবন্ধকতা জয় করতে পারবে তো বার্সা? রাতেই উত্তর পাওয়া যাবে।