advertisement
আপনি পড়ছেন

চ্যাম্পিয়ন্স লিগ, স্প্যানিশ লা লিগা, কোপা দেল রে- স্পেনের একটি ফুটবল ক্লাবের জন্য বড় শিরোপা বলতে এই তিনটিকেই বোঝায়। চ্যাম্পিয়ন্স লিগ ও স্প্যানিশ লা লিগার শিরোপা জয়ের সম্ভাবনা থেকে অনেক আগেই ছিটকে গেছে বার্সেলোনা। এখন কেবল টিকে আছে কোপা দেল রে জয়ের সম্ভাবনা। আজ রাতে কোপা দেল রের ফাইনাল খেলতে নামবে বার্সেলোনা। জিততে পারলে ব্যর্থ মৌসুমের শেষ দিনে এসে কিছুটা সান্তনা মিলবে। আর জিততে না পারলে ‘খালি হাতেই’ মৌসুম শেষ করতে হবে বার্সেলোনাকে। গত বছর লা লিগা এবং কোপা দেল রে জিতেছিলো তারা। আজকের ফাইনালটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় রাত দেড়টায়।

messi neymar copa del rey

প্রতিপক্ষ বিচারে অবশ্য বলে দেওয়া যায়, খালি হাতে মৌসুম শেষ করতে হচ্ছে না কাতালান ক্লাবটিকে। আজ কোপা দেল রের ফাইনালে বার্সেলোনার প্রতিপক্ষ আলাভেজ। বেশ কয়েক মৌসুম পর এবার স্প্যানিশ লিগে উঠে এসেছে ক্লাবটি। লিগে খুব বেশি সুবিধা যে করতে পেরেছে তেমনও নয়। শক্তির বিচারে বার্সেলোনার চেয়ে যোজন যোজন পিছিয়ে আলাভেজ। সে হিসেবে আজ হয়তো মৌসুমের একমাত্র শিরোপা জয়ের উল্লাস করতে যাচ্ছেন মেসি-নেইমাররা।

তবে আলাভেজের যথেষ্ঠই সামর্থ্য আছে বার্সার উৎসব পণ্ড করে দেওয়ার। দলটি যে অঘটন ঘটিয়ে দিতে পারে সেটা এরই মধ্যে প্রমাণও দিয়ে রেখেছে। এবারই লিগ ম্যাচে বার্সেলোনাকে ২-১ গোলে হারিয়েছে আলাভেজ। আজও হয়তো সেটা আরেকবার করে দেখাতে চাইবে দশ বছর পর স্প্যানিশ লিগের শীর্ষ স্তরে ওঠা দলটি।

তাছাড়া আক্রমণভাগের অন্যতম সেরা তারকা লুইস সুয়ারেজকে আজ পাচ্ছে না বার্সেলোনা। নিষেধাজ্ঞার জন্য এমনিতেই খেলতে পারতেন না। তার উপর অনুশীলনে চোট পেয়ে দুই সপ্তাহের জন্য মাঠের বাইরে ছিটকে গেছেন উরুগুয়ান স্ট্রাইকার। তবে এতো আলোচনা একপাশে রেখে আজ কোপা দেল রের ফাইনালে ফেভারিট বার্সেলোনা।

এদিকে, এই ম্যাচ দিয়েই বার্সেলোনা অধ্যায় শেষ হচ্ছে কোচ লুইস এনরিকের। কোচকে শেষ উপহার হিসেবেও আজ কোপা ফাইনালটা নিশ্চয় জিততে চাইবেন বার্সা ফুটবলাররা।