advertisement
আপনি পড়ছেন

বার্সেলোনা আর রিয়াল মাদ্রিদের লড়াই মানেই বাড়তি রোমাঞ্চ। তবে এই রোমাঞ্চের স্বাদ বারবার নেওয়ার সুযোগ কই। পুরো মৌসুমে হাতে গোনা কয়েকটা ম্যাচে মুখোমুখি হয় বর্তমান বিশ্বের অন্যতম সেরা দুই ক্লাব। প্রতি মৌসুমে স্প্যানিশ লা লিগায় দুইবার মুখোমুখি হবে এটাই কেবল নিশ্চিত। তাছাড়া বিভিন্ন সমীকরণ মিললে তবেই সুযোগ মেলে ‘এল ক্লাসিকো’ লড়াই দেখার। এবার সেই ‘সমীকরণ’ মিলে আগামী মৌসুম শুরু হওয়ার আগেই একাধিকবার মুখোমুখি হচ্ছে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ।

el clasico 2017

আগামী আগস্টে স্প্যানিশ সুপার কাপের শিরোপা লড়াইয়ে মুখোমুখি হবে বার্সেলোনা-রিয়াল মাদ্রিদ। নিয়ম মতে, কোপা দেল রের শিরোপা জয়ী দল এবং স্প্যানিশ লা লিগার শিরোপা জয়ী দলের মধ্যে স্প্যানিশ সুপার কাপের ফাইনাল অনুষ্ঠিত হয়। গতকাল কোপা দেল রের শিরোপা জিতেছে বার্সেলোনা। আর কয়েক দিন আগে রিয়াল মাদ্রিদ জিতেছে স্প্যানিশ লা লিগা শিরোপা। সে হিসেবে আগামী মৌসুম শুরুর আগে মুখোমুখি হচ্ছে স্পেনের বিশ্বসেরা দুই দল।

তার আগে আগামী ২৯ জুলাই মিয়ামিতে প্রীতি ম্যাচে মুখোমুখি হওয়ার কথা রয়েছে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদদের। এবারের মৌসুমে এখন পর্যন্ত দুইবার মুখোমুখি বার্সা-রিয়াল। দুটিই নির্ধারিত স্প্যানিশ লা লিগার ম্যাচে।

প্রথমে বার্সেলোনার মাঠে গিয়ে ১-১ গোলে ড্র করেছিল রিয়াল মাদ্রিদ। তারপর লিগের শেষ ভাগে রিয়ালের মাঠে এসে জিতেছিল বার্সেলোনা। যেটা বার্সেলোনাকে লিগ শিরোপা জয়ের দৌড়ে টিকে রেখেছিল। তবে শেষ পর্যন্ত অবশ্য রিয়ালের কাছে শিরোপা খোয়াতেই হয়েছে বার্সেলোনাকে।