advertisement
আপনি পড়ছেন

বিশ্বকাপের মহড়া বলা হয় ফিফা কনফেডারেশন্স কাপকে। আর বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি ‘মহড়া’য় অংশ নিতে এসেছে দ্বিতীয় সারির একটা দল নিয়ে। তবে দ্বিতীয় সারির দল নিয়েই শিরোপার একেবারে কাছাকাছি পৌঁছে গেল জার্মানরা। গতকাল সেমিফইনালের দ্বিতীয় লড়াইয়ে মেক্সিকোকে ৪-১ গোলে উড়িয়ে কনফেডারেশন্স কাপের ফাইনালে জায়গা করে নিয়েছে জার্মানি।

germany win vs mexico

তারকাবিহীন দল নিয়ে আসরে শুরু থেকেই দারুণ খেলছিল জার্মানি। ফলে মেক্সিকোর বিরুদ্ধে তারাই ফেভারিট ছিল। কিন্তু তরুণ একটা দল নিয়ে যে মেক্সিকানদের এভাবে ‘ছেলেখেলা’ করবে জার্মানি সেটা হয়তো অনেকেই অনুমান করেননি।

মেক্সিকোর বিরুদ্ধে অদ্ভূত ফরমেটে দল সাজিয়েছিলেন জার্মান কোচ জোয়াকিম লো। ৩-৬-১ ফরমেটে খেলতে নেমেছিল জার্মানি। এটাই হয়তো মাঠে অসহায় বানিয়ে ফেলেছিল মেক্সিকানদের। মাঝ মাঠের পুরো নিয়ন্ত্রণ ছিল জার্মানির হাতে। বিশ্বচ্যাম্পিয়নরা একের পর এক আক্রমণ করে গেলেন এতেই।

ম্যাচের আট মিনিটের খেলা শেষ না হতেই দুই মিনিটের ব্যবধানে দুই গোল করে জার্মানিকে ২-০ তে এগিয়ে নেন ২২ বছর বয়সী মিডফিল্ডার লিয়ন গোরেৎসকা। মেক্সিকো ম্যাচ থেকে ছিটকে গেছে মূলত তখনই। দ্বিতীয়ার্ধে আরও দুই গোল করে দুর্দান্ত শুরুর শেষটাও রাঙিয়েছেন জার্মান ফুটবলাররা।

৮৯ মিনিটে মেক্সিকোর পক্ষে একমাত্র গোলটি করেছেন ফাবিয়ান। যাতে শেষ পর্যন্ত ৪-১ গোলের জয় নিয়ে ফাইনালে উঠে গেল জার্মানি। যেখানে আগে থেকেই বসে আছে টানা দুইবারের কোপা আমেরিকা চ্যাম্পিয়ন চিলি। পরশু শিরোপার লড়াইয়ে মুখোমুখি হবে দুই দল।