advertisement
আপনি পড়ছেন

কেউ বলেন জাদুকর, কেউ বলেন বিস্ময়; কত কথা বলা হয় লিওনেল মেসির প্রশংসায়। তবে বার্সেলোনার সাবেক মিডফিল্ডার জাভি হার্নেন্দাজ যা বললেন অতীতে এমন প্রশংসা হয়তো পাননি মেসি। আর্জেন্টিনা অধিনায়ককে মেশিনের সাথে তুলনা করেছেন জাভি।

xavi messi barcelona

জাভি বার্সেলোনা ছেড়েছেন অনেক আগে। কিন্তু মেসির সঙ্গে বন্ধুত্বটা কমেনি এতোটুকুও। সুযোগ পেলেই মেসিকে প্রশংসায় ভাসান স্পেনের হয়ে বিশ্বকাপ জেতা এই মিডফিল্ডার। বার্সেলোনার জার্সিতে কাঁধে কাঁধ মিলিয়ে দু-জন লড়াই করেছেন অনেক বছর। জাভি-ইনিয়েস্তা-মেসিকে বলা হয় বার্সেলোনার ‘টিকিটাকা’ ফুটবলের প্রবর্তক।

কাছ থেকে মেসিকে বহু বছর দেখেছেন জাভি। ফলে মেসির ক্ষমতা সম্পর্কে অন্যদের চেয়ে বেশি জানবেন সেটাই স্বাভাবিক। আর জানেন বলে মেসিকে মেশিনই বলে দিলেন স্প্যানিশ মিডফিল্ডার।

আগের দুই মৌসুম চোটের সঙ্গে লড়াই করতে হয়েছিল বলে খুব বেশি আলো ছড়াতে পারেননি মেসি। তবে গত মৌসুমটা কাটিয়েছেন স্বপ্নের মতো। এই প্রসঙ্গে আলোচনা উঠতেই মেসিকে মেশিনের সঙ্গে তুলনা করেছেন জাবি।

স্প্যানিশ মিডফিল্ডার বলেন, ‘জাভি, আন্দ্রেস ইনিয়েস্তা, সার্জিও বুসকেটস মিলে যা করতে পারে, লিও সেটা একই সময়ে একাই করতে পারে। আমার মনে হয়, সে যেন একটা মেশিন। ফুটবল খেলার জন্যই যেটা তৈরি।’