advertisement
আপনি পড়ছেন

নেইমারের বৃহস্পতি এখন তুঙ্গে! মাঠে, মাঠের বাইরেও। বার্সেলোনা থেকে পিএসজিতে এসে বল পায়ে বিশ্বকে মাত করিয়ে রেখেছেন। গোল করছেন, করাচ্ছেন, প্রতিপক্ষকে বোকা বানাচ্ছেন। নেইমার বিশ্বসেরা হওয়ার কাছাকাছি, এমন কথাও বলছেন অনেকে।

neymar facebook post

শুধু মাঠেই নয়, মাঠের বাইরেও দাপট নেইমারের। বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার তিনি। আরও দামি করার জন্য পেছনে লেগে আছে রিয়াল মাদ্রিদের মতো দল। ব্রাজিল সুপারস্টারের ‘দাম’ সামাজিক যোগাযোগ মাধ্যমেও! ইনস্টাগ্রামে এই মুহূর্তে নেইমারের ফলোয়ার ৮৮.৮ মিলিয়ন। ফেসবুকে ৬০ মিলিয়ন। আর টুইটারে ৩৭.৬। সামাজিক যোগাযোগ মাধ্যমে এই বিপুল অনুসারি হওয়ায় ভারি হচ্ছে নেইমারের ব্যাংক একাউন্টও।

বিজ্ঞাপন প্রতিষ্ঠানগুলোর সঙ্গে চুক্তির মাধমে বিভিন্ন সময় বিভিন্ন পোস্ট দিয়ে থাকেন নেইমার। শুধু নেইমার একা নন, প্রায় সবাই করে আসছেন এই কাজ। বিজ্ঞাপনের ক্ষেত্রে বিভিন্ন সেলিব্রেটিদের জনপ্রিয়তা অনেক আগ থেকেই ব্যবহার করে আসছে বিজ্ঞাপনী প্রতিষ্ঠানগুলো।

জানুয়ারি মাসে নেইমারের সামাজিক যোগাযোগ মাধ্যমের পোস্টগুলো বিশ্লেষণ করে দেখা গেছে, নেইমারের প্রতি পোস্টের মূল্য ৪ লাখ ৫৯ হাজার ইউরো। বাংলাদেশি মুদ্রায় যার মূল্য দাঁড়ায় প্রায় ৪ কোটি ৬৯ লাখ টাকা!

বিশ্লেষণকারী প্রতিষ্ঠান ব্লিঙ্কফায়ারের কমার্শিয়াল ডিরেক্টর ক্রিশ্চিয়ান অলিভারিস এ বিষয়ে বলেন, ‘নেইমারের জানুয়ারি মাসের সামাজিক মাধ্যমে পোস্টগুলোকে আর্থিকভাবে বিবেচনা করলে তার মূল্য দাঁড়াবে ৩৪ মিলিয়ন ইউরো। তারকাদের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিজ্ঞাপন দেয়ার রেওয়াজ দিন দিন বেড়েই চলেছে। আগামী রাশিয়ার বিশ্বকাপের ফাইনালের আগে যদি কোনো স্পন্সর প্রতিষ্ঠান নেইমারকে দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্র্যান্ডিং করতে চায় তাহলে তাদের প্রতি পোষ্টের জন্য গুনতে হবে ৪ লাখ ৫৯ হাজার ইউরো।’