advertisement
আপনি পড়ছেন

গত গ্রীষ্মেই আর্সেন ওয়েঙ্গারের সঙ্গে দুই বছরের নতুন চুক্তি করেছিল আর্সেনাল। কিন্তু ইংলিশ লিগ কাপ ফাইনালের হারটাই বোধহয় শেষ করে দিয়েছে ‘মধুচন্দ্রিমা। ব্রিটিশ কয়েকটি প্রচারমাধ্যমের খবর- ফ্রেঞ্চ কোচের উত্তরসূরি খুঁজতে শুরু করে দিয়েছে আর্সেনাল।

arsene wenger

আগামী মৌসুম থেকে অ্যামিরেটস চত্ত্বরে নতুন কোচের আগমন হতে পারে বলে গুঞ্জন। ওয়েঙ্গারের উত্তরসূরি হিসেবে কয়েকটা বড় বড় নামও শোনা যাচ্ছে। এদের মধ্যে যে কোনো একজন হতে পারেন উইলশার-ওয়ালকটদের নতুন গুরু।

রিয়াল মাদ্রিদ, পিএসজি, চেলসি, বায়ার্ন মিউনিখের সাবেক কোচ কার্লো আনচেলত্তি, মোনাকোর কোচ লিওনার্দো জার্ডিম, জার্মানির বিশ্বজয়ী ম্যানেজার জোয়াকিম লো, সেলটিক বস ব্রেন্ডন রজার্স ও ম্যানচেস্টার সিটির প্রাক্তন কোচ মাইকেল আর্তেতার সঙ্গে নাকি আর্সেনালের প্রাথমিক কথাবার্তাও হয়েছে।

ইংলিশ লিগ কাপটা ওয়েঙ্গারের জন্য একটা দুঃখের নাম হয়েই থাকল। আর্সেনালের ডাগে আউটে এ পর্যন্ত তিনটি ফাইনাল খেললেও শিরোপা জয়ের ভাগ্য হয়নি তার। সবশেষ কদিন আগে প্রিমিয়ার লিগে শীর্ষে থাকা সিটির কাছে ৩-০ গোলে বিধ্বস্ত হতে হয়েছে শিরোপা নির্ধারণী ম্যাচে।

ওই হারে রীতিমতো রাগে-ক্ষোভে ফেটে উঠেছেন আর্সেনালের সমর্থকরা। নেমে পড়েছেন লন্ডনের রাজপথে। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও কোচের মুণ্ডুপাত করছেন তারা। কোচ ছাটাইয়ের এই আন্দোলনে তাদের স্লোগান ‘ওয়েঙ্গার হটাও’।

দুই দশকেরও বেশি সময় ধরে আর্সেনালে থাকা ওয়েঙ্গারের জন্য এমন তিক্ত অভিজ্ঞতা অবশ্য নতুন নয়। অনেকবারই এমন বিব্রতকর অবস্থার মুখোমুখি হতে হয়েছিল তাকে। যদিও শেষাবধি নিজেকে প্রমাণ করে টিকিয়ে রেখেছিলেন ‘সরকারি’ চাকরিটা।

এবারো আর্সেনাল ক্লাবকর্তাদের আস্থা ফেরানোর কয়েকটা সুযোগ আছে ফ্রেঞ্চ কোচের সামনে। তবে আগামী মৌসুমে উয়েফা চ্যাম্পিয়নস লিগের টিকিট যদি ক্লাব না পায় তাহলে ওয়েঙ্গারকে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্তটা কঠিন হবে না আর্সেনালের জন্য।

অথচ এমন দুঃসময়ে প্রাক্তন প্রিয় ছাত্র ও স্বদেশী থিয়েরি অঁরিকেও পাশে পাচ্ছেন না ওয়েঙ্গার। সাবেক গুরুর পাশে থাকার বদলে উল্টো বিতর্ক উস্কে দিলেন অঁরি। ক্লাবের ব্যর্থতার দায়ে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন ‘দ্য প্রফেসর’কে। ১৯৯৯ সালে যার হাত ধরে লন্ডনে এসেছিলেন অঁরি, সেই ওয়েঙ্গারের চেয়ারে বসার স্বপ্ন দেখছেন ফ্রেঞ্চ স্ট্রাইকার।