advertisement
আপনি পড়ছেন

ঘরের মাঠে দু দুটো বিশ্বকাপ দুঃস্বপ্ন আজীবন তাড়িয়ে বেড়াবে ব্রাজিলকে। রাশিয়া বিশ্বকাপের সোনালি ট্রফিটা কিছুটা হলেও সেলেকাওদের দুঃস্মৃতির ক্ষতে প্রলেপ দিতে পারে। কিন্তু আপাতত সেই স্বপ্ন দেখার দুঃসাহসটা নেই ব্রাজিলিয়ানদের মধ্যে।

brazil football team in a dinner table

ইনজুরির কারণে প্রাণভোমরা নেইমারের বিশ্বকাপে অংশগ্রহণ এখনো আছে সংশয়ের মুখে। একই অবস্থা রক্ষণপ্রহরী ফিলিপ্পে লুইসেরও। দুজনেরই হয়েছে পায়ের অস্ত্রোপচার, আপাতত এ মানিকজোড়ের সময় কাটছে নির্বাসনে।

দুই বিভাগের অন্যতম দুই সেরা তারকার অনুপস্থিতি। সঙ্গে বিশ্বকাপ জয়ের বাড়তি প্রত্যাশার চাপ। সবমিলিয়ে ব্রাজিলের সাজঘরের অন্দরমহলটা কিছু আচ্ছন্ন। সেটা অবশ্য বুঝতেই দিচ্ছে না সেলেকাওরা।

ঘরের মাঠে দুই ম্যাচে দশ গোল হজমের ধাক্কাটা এখনো কাটিয়ে উঠতে পারেনি ব্রাজিল। এরই মধ্যে দরজায় কড়া নাড়ছে আরো একটি বিশ্বকাপ। জুনের মাঝামাঝিতে পর্দা ওঠা সেই ফুটবলযজ্ঞের শেষ সময়ের জন্য এখন প্রস্তুত হচ্ছে ব্রাজিল।

সেলক্ষ্যে মস্কোর লুঝিনিকি স্টেডিয়ামে শুক্রবার রাশিয়ার বিপক্ষে প্রদর্শনী ম্যাচ খেলবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। তবে প্রাণভোমরা নেইমার না থাকলেও লড়াইয়ের আগে বেশ আয়েশি মেজাজে দেখা গেল ব্রাজিলকে।

সিলভা-মার্সেলো-আলভেজরা রাশিয়া ম্যাচের আগে কতটা নির্ভার সেটা বলে দিচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যম ইন্সটাগ্রামে তাদের পোস্ট করা ভিডিও এবং ছবি। যেখানে দেখা যায় পুরো দল এক টেবিলে খাওয়া-দাওয়া করছে। তাদের সঙ্গে আছেন ব্রাজিলিয়ান বিখ্যাত সাম্বা শিল্পী ফাবিও ব্রাজ্জা এবং বিশেষ বাদ্যযন্ত্র (সাম্বা ড্রাম)। পুরো দলটাকে উজ্জীবিত রাখতেই ব্রাজিলের এই আয়োজন।

দলকে উজ্জীবিত করতে সম্ভবত আরো একটা হাতিয়ারও ব্যবহার করছেন ব্রাজিল কোচ টিটে। ছবিতে দেখা গেছে দলের প্রত্যেক খেলোয়াড়ের সামনে একটা বই আছে। বইটার নাম ‘লিডিং উইথ দ্য হার্ট।’ তবে বইটা ফুটবল সংশ্লিষ্ট নয়। বাস্কেটবলে কিভাবে সাফল্য আসবে সেসব কৌশল এবং মন্ত্র নিয়ে তৈরি করা হয়েছে বইটি।

বইটির লেখক বিখ্যাত মার্কিন বাস্কেটবল কোচ মাইক ক্রাজিজিউস্কি। তার হাত ধরেই যুক্তরাষ্ট্রের বাস্কেটবল দল অলিম্পিকে জিতেছে পাঁচটি স্বর্ণপদক। ২০০০ সালে প্রথম মুদ্রণ হওয়া বইটি ইউরোপ ও আমেরিকায় সর্বোচ্চ বিক্রীত বইগুলোর একটি। নেতৃত্বদানের বেশকিছু কার্যকর কৌশল রয়েছে বইটিতে। সেগুলো হয়তো ফুটবলেও কাজে আসতে পারে। তাই ব্রাজিলিয়ানদের হাতে হাতে এই বই।

প্রথম দল হিসেবে রাশিয়া বিশ্বকাপ বাছাইপর্বের গণ্ডি পাড়ি দিয়েছে ব্রাজিল। কিন্তু বিশ্বমঞ্চের মূলপর্বের টিকিট পাওয়ার ক্লান্তিটা ছুঁয়ে গেছে সেলেকাওদের। যেটার প্রমাণ সেলেকাওদের সাম্প্রতিক পারফরম্যান্স। শেষ ছয় ম্যাচের তিনটিতে ব্রাজিল জিতলেও ড্র করেছে বাকি ম্যাচগুলোতে! সাম্বা ছন্দ ফিরে পেতে তাই আগামীকাল থেকে নতুন শুরু হচ্ছে ব্রাজিলের।