advertisement
আপনি পড়ছেন

রাশিয়া বিশ্বকাপের আনুষ্ঠানিক প্রস্তুতি হিসেবে অংশগ্রহণকারী প্রায় সব দল মাঠে নেমেছিল শুক্রবার রাতে। প্রীতি ম্যাচের এই মেলায় প্রত্যাশিত জয় তুলে নিয়েছে ফেভারিট দলগুলো। কিন্তু হোঁচট খেয়েছে ফ্রান্স। দুই গোলে এগিয়ে থেকেও কলম্বিয়ার কাছে ৩-২ ব্যবধানে হেরে গেছে তারা। এই প্রথমবার কলম্বিয়ার কাছে হারলো ফ্রান্স।

lingard elebrates his first goal for england

শুক্রবার ব্রাজিল, আর্জেন্টিনার জয়ের রাতে সঙ্গী হয়েছে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। ফেভারিটদের মধ্যে এদিন জয় পেয়েছে ইংল্যান্ড ও পোল্যান্ডও। তবে বিশ্বকাপের গত দুই আসরের চ্যাম্পিয়ন জার্মানি ও স্পেনের ম্যাচটা ১-১ গোলে অমীমাংসিত থেকে গেছে।

ঘরের মাঠ আমস্টারডাম এরিনায় মহারণে ইংল্যান্ডের কাছে ১-০ গোলে হেরেছে নেদারল্যান্ডস। ৫৯ মিনিটে জেনে লিংগার্ডের একমাত্র গোলটি ডাচদের বিপক্ষে ম্যাচের ভাগ্য ইংলিশদের পক্ষে গড়ে দেয়। জাতীয় দলের হয়ে নবম ম্যাচে এসে প্রথম গোলটা পেলেন লিংগার্ড।

উত্তেজনা ছিল অন্য মহারণ ডাসেলডর্ফেও। এদিন ছয় মিনিটে রদ্রিগোর গোলে এগিয়ে থেকেও বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে হারাতে পারেনি স্পেন। টমাস মুলারের আন্তর্জাতিক ক্যারিয়ারের ৩৮তম গোলে সমতায় ফেরে জার্মানরা। ইস্পিরিট এরিনা ৩৫ মিনিটে দুই গোল দেখলেও ম্যাচের বাকি সময় কেটেছে নিষ্প্রাণভাবে।

ড্রয়ের পথে এগুচ্ছিল ফ্রান্স-কলম্বিয়া ম্যাচটাও। কিন্ত শেষ পর্যন্ত ফরাসিদের নাটকীয়ভাবে হারিয়ে দেয় দক্ষিণ আমেরিকান জায়ান্টরা। অথচ ২৬ মিনিটের মধ্যে অলিভার জিরার্ড ও টমাস লেমারের গোলে ২-০ ব্যবধানে এগিয়ে ছিল ফ্রান্স।

কিন্তু দুই গোল দেওয়ার পর কোথায় যেন হারিয়ে যায় ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের গত আসরের রানার্সআপরা। এই সুযোগে মধুর এক প্রত্যাবর্তনই করেন কলম্বিয়ানরা। লুইস মুরিয়েল, রাদামেল ফ্যালকাও ও হুয়ান কুইন্টেরোর গোল দারুণ এক জয় তুলে নেয় ল্যাতিন পরাশক্তিরা।

এক নজরে প্রীতি ম্যাচের ফলাফল

আজারবাইজান ০-১ বেলারুশ
রাশিয়া ০-৩ ব্রাজিল
নরওয়ে ৪-১ অস্ট্রেলিয়া
তুরস্ক ১-০ আয়ারল্যান্ড প্রজাতন্ত্র
গ্রিস ০-১ সুইজারল্যান্ড
হাঙ্গেরি ২-৩ কাজাখস্তান
জাপান ১-১ মালি
তিউনেশিয়া ১-০ ইরান
সৌদি আরব ১-১ ইউক্রেন
সার্বিয়া ১-২ মরক্কো
আর্জেন্টিনা ২-০ ইতালি
অস্ট্রিয়া ৩-০ স্লোভেনিয়া
জার্মানি ১-১ স্পেন
নেদারল্যান্ডস ০-১ ইংল্যান্ড
পোল্যান্ড ০-১ নাইজেরিয়া
পর্তুগাল ২-১ মিশর
স্কটল্যান্ড ০-১ কোস্টারিকা
ফ্রান্স ২-৩ কলম্বিয়া
আজারবাইজান ০-১ বেলারুশ
সাইপ্রাস ০-০ মন্টিনিগ্রো
ফিনল্যান্ড ০-০ মেসিডোনিয়া
সেনেগাল ১-১ উজবেকিস্তান