advertisement
আপনি পড়ছেন

ফুটবলের ‘বিশাল হাট’ বসেছিল গতকাল। ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, স্পেন, ফ্রান্স, ইতালি, পর্তুগালের মতো দলগুলো একই দিনে মাঠে নেমেছিল কাল। চোটের কারণে নেইমার ও লিওনেল মেসি মাঠে নামতে না পারলেও ক্রিশ্চিয়ানো রোনালদো, ফিলিপে কুতিনহোরা মাত করেছেন ফুটবল বিশ্বকে। বাংলাদেশি ফুটবল সমর্থকদের মনোযোগও সেদিকেই ছিল। এই উন্মাদনার মধ্যে বাংলাদেশের তৌহিদুল আলম সবুজও যে থাইল্যান্ডে গিয়ে আলো ছড়ালেন সেই খবর কি জানেন?

ronaldo soboj coutinho

আগামী ২৭ মার্চ লাওসের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। তার আগে থাইল্যান্ডে দুটি প্রস্তুতি ম্যাচ খেলছে বাংলাদেশ। প্রথমটিতে হারলেও কাল দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে থাই প্রিমিয়ার লিগের দল ব্যাংকক গ্লাস এফসির বিপক্ষে ৪-৩ গোলে জিতেছে লাল-সবুজের দল। বাংলাদেশের হয়ে হ্যাটট্রিক করেছেন সবুজ। অপর গোলটি সুফিলের।

হোক না প্রস্তুতি ম্যাচ, প্রতিপক্ষ হোক না কোনো দেশের ক্লাব, তারপরও এই হ্যাটট্রিক আর জয়টা আত্মবিশ্বাস বাড়িয়ে দিবে ক্রমেই ক্ষয়িষ্ণু শক্তিতে পরিণত হওয়া বাংলাদেশের।

গত লিগে দেশীয় ফুটবলারদের মধ্যে সর্বোচ্চ ৮ গোল করেছিলেন সবুজ। সেই সাফল্যই তিন বছর পর জাতীয় দলে টেনে এনেছে তাকে। বাংলাদেশ অনেক দিন পর একটা জয় পেলো তাতেই। বদলি হিসেবে মাঠে নেমেছিলেন ম্যাচের ১৬ মিনিটে। গোলের উল্লাস করতে সময় নিয়েছেন মাত্র ১৪ মিনিট। ৩০ মিনিটে বাঁ প্রান্ত থেকে আলতো করে গোলরক্ষকের মাথার ওপর দিয়ে বল নিয়ে জালে জড়িয়ে দেন সবুজ।

৪২ মিনিটে জাফরের ক্রস দেখেশুনে দারুণ এক শট নিয়ে নিজের দুই নম্বর গোলটা আদায় করেছেন। হ্যাটট্রিক পূর্ণ করেছেন ৮২ মিনিটে গিয়ে। আবারও গোলরক্ষকের মাথার ওপর দিয়ে বল পার করেছেন নিখুঁত নিশানায়। জাতীয় দলের হয়ে সবুজের এটি প্রথম হ্যাটট্রিক।

কাল আন্তর্জাতিক প্রীতি ম্যাচে বড় দলগুলোর হয়ে কেউই হ্যাটট্রিক করতে পারেননি। পর্তুগালের হয়ে জোড়া গোল করেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। সে হিসেবে গোলের দিক দিয়ে কাল সবুজই তো এগিয়ে!