advertisement
আপনি পড়ছেন

দরজায় কড়া নাড়ছে ফুটবল বিশ্বকাপ। মাস আড়াই পর রাশিয়ায় শুরু হবে বিশ্বের অন্যতম সেরা ক্রীড়া আসরটি। এবারের বিশ্বকাপে ফেভারিট তালিকায় আর্জেন্টিনার নামটা জোরে-সোরেই উচ্চারিত হচ্ছে। তবে লিওনেল মেসির চোখে আর্জেন্টিনা ফেভারিট নয়! নিজেদের চেয়ে বিশ্বকাপ জয়ের সম্ভাব্য দল হিসেবে ব্রাজিল, জার্মানি, স্পেন, ফ্রান্সকেই এগিয়ে রাখছেন মেসি।

messi practice argentina 2018

এবারের বিশ্বকাপের বাছাই পর্ব পেরুনো নিয়েই বড় সংশয় তৈরি হয়েছিল আর্জেন্টিনার। বাছাই পর্বের শেষ ম্যাচ জিতে অন্যদের হারের সুবিধা কাজে লাগিয়ে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছেন মেসিরা। সেই কারণেই কি নিজেদের ফেভারিট মানছেন না মেসি! নাকি নিজেদের উপর থেকে চাপ কমাতেই কথাটা বললেন বার্সেলোনা তারকা।

চাপে পিষ্ট হয়ে গত কয়েকটা বছরে তো কম যন্ত্রণা হজম করতে হয়নি আর্জেন্টিনাকে। গত বিশ্বকাপেও ফেভারিট মনে করা হচ্ছিল আর্জেন্টিনাকে। ফাইনালেও পৌঁছেছিল দক্ষিণ আমেরিকার দলটি। কিন্তু জার্মানির কাছে হেরে শিরোপা স্বপ্ন ভেঙেছে। ফেভারিট হিসেবে আসর শুরু করে টানা দুই কোপা আমেরিকারও ফাইনাল খেলেছে মেসির আর্জেন্টিনা। কিন্তু শিরোপা জেতা হয়নি একটিরও। এসব কারণে নিজেদের ওপর থেকে চাপ কমাতেই হয়তো মেসির এই কথা।

argentina beat panama by hat trick of messi details

ফক্স স্পোর্টসকে আর্জেন্টিনা অধিনায়ক বলেন, ‘আর্জেন্টিনা প্রতিবারই এই গুরুত্বপূর্ণ আসরটির শিরোপা জয়ে উল্লেখযোগ্য প্রার্থী। কিন্তু বাস্তবতা হচ্ছে বর্তমান পরিস্থিতিতে আমরা ফেভারিট নয়। খেলার ধরনের কথা বিবেচনা করলে আমরা ফেভারিট নই। আমার মনে হয় স্পেন, ব্রাজিল, জার্মানি, ফ্রান্স আমাদের চেয়ে ভালো দল।’

প্রায় সবাই বলছে জাতীয় দলের হয়ে শিরোপা জেতার এটাই শেষ সুযোগ মেসির। আর্জেন্টিনা জাদুকর নিজেও ভালোভাবে বুঝতে পারছেন বিষয়টা। বুঝতে পারছেন বলেই হয়তো এভাবে সতীর্থদের অনুপ্রাণিত করতে চাইলেন, ‘আমাদের (দলের) অনেকেই হয়তো আর সুযোগ পাব না। আপনাকে ভাবতে হবে, এই বিশ্বকাপ আমার শেষ, এটাই শেষ সুযোগ। এই সুযোগগুলোকে কাজে লাগাতে হবে। আমি মনে করি, বিশ্বকাপের পর (আর্জেন্টিনা দল থেকে) একটি গুরুত্বপূর্ণ প্রজন্ম সরে যাবে এবং দলে নতুন খেলোয়াড় উঠে আসবে।’