advertisement
আপনি পড়ছেন

বার্সেলোনার জার্সিতে বছরের পর বছর ধরে বিস্মিত করে যাচ্ছেন লিওনেল মেসি। কাতালান ক্লাবটির হয়ে শিরোপা জিতেছেন ত্রিশটিরও বেশি। কিন্তু আর্জেন্টিনার হয়ে অর্জনের খাতাটা শূণ্য। বলা হয়, আর্জেন্টিনার হয়ে মাঠে ঠিকভাবে সহযোগিতা পান না বলেই সফল হতে পারেন না। কিন্তু এসব কথা একপাশে রেখে সমালোচনার ঝড়টা যায় মেসির ওপর দিয়েই। এই বিষয়টি মানতে পারছেন না এক ব্রাজিলিয়ান, দিয়েগো কস্তা।

messi sad moment argentina team

চেলসি ছেড়ে অ্যাটলেটিকো মাদ্রিদে আসা কস্তা ব্রাজিলিয়ান হলেও খেলছেন অবশ্য স্পেনের হয়ে। স্পেনের হয়ে খেলবেন বলে কয়েক বছর আগে দেশটির নাগরিকত্ব নিয়েছেন। স্পেনের হয়ে ১৮ ম্যাচ খেলে ৭টি গোলও করে ফেলেছেন ২৯ বছর বয়সী তারকা। কস্তা ৭ নম্বর গোলটা করেছেন গতকাল, আর্জেন্টিনার বিপক্ষে। আন্তর্জাতিক প্রীতি ম্যাচে কাল মুখোমুখি হয়েছিল স্পেন-আর্জেন্টিনা। ইনজুরির কারণে ম্যাচটা খেলতে পারেননি লিওনেল মেসি।

মেসিহীন আর্জেন্টিনাকে কাল ৬-১ গোলে বিধ্বস্ত করেছে স্পেন। ইসকো হ্যাটট্রিক করেছেন। একটি করে গোল করেছেন থিয়াগো, আসপাস ও কস্তা। না খেললেও ম্যাচ শেষে অনুমিত ভাবেই উঠল মেসি প্রসঙ্গ। আর এই সুযোগে মেসি সমালোচকদের রীতিমতো ধুয়ে দিলেন কস্তা।

স্পেন স্ট্রাইকার বলেন, ‘আপনাকে সার্বিক বিষয়গুলো সম্পর্কে বুঝতে হবে। আর্জেন্টিনায় মেসিকে নিয়ে প্রচুর সমালোচনা হয়। কিন্তু সে যখন খেলছে না, পুরো ব্যাপারটাই কিন্তু অন্যরকম হয়ে যাচ্ছে।’ মেসিকে ছাড়া মাঠে নামলেই বিপদে পড়ছে আর্জেন্টিনা। তাহলে কিভাবে সে আর্জেন্টিনার হয়ে ভুমিকা রাখছেন না? কস্তা বুঝাতে চেয়েছেন এটাই।

ব্রাজিল বংশোদ্ভূত তারকা যোগ করেন, ‘মেসির মতো একজনের সমালোচনা হতে পারে না। আর্জেন্টাইনদের ঈশ্বরকে ধন্যবাদ দেওয়া উচিত যে মেসি সেই দলে খেলছে। মেসিকে অবশ্যই সন্মান দেওয়া দরকার। সে ভালো খেললেও আবার খারাপ খেললেও। কারণ তার মাঠে উপস্থিত থাকাটাই পার্থক্য গড়ে দেয়।’