advertisement
আপনি পড়ছেন

ইংলিশ প্রিমিয়ার লিগে শিরোপার খুব কাছে চলে এসেছে পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি। আগামী সপ্তাহে ম্যানচেস্টার ডার্বিতে জিতলেই এক মৌসুম বিরতি দিয়ে রাজত্বে ফিরবে সিটিজেনরা।

manchester city celebrate a goal

শনিবার গুডিসন পার্কে এভারটনের বিপক্ষে ৩-১ গোলের জয়ে লিগ শিরোপা হাতের মুঠোয় নিয়ে এসেছে সিটি। অতিথিদের দুর্দান্ত এই জয়ের নায়ক তিনজন- লিওরি সানে, গ্যাব্রিয়েল জেসুস ও রহিম স্টার্লিং। ম্যাচের ৩৭ মিনিটের মধ্যে স্কোর লাইন ৩-০ করে ফেলেন এই ত্রয়ী!

ঘরের মাঠে ৬৩ মিনিটে ব্যবধান কমায় এভারটন। ইয়ানিক বোলাসি একটি গোল শোধ করলেও সিটিকে চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারেননি। এই জয়ের ফলে শিরোপযাত্রায় আরেকটা ধাপ পাড়ি দিলেন গার্দিওলার শিষ্যরা।

৩১ ম্যাচে সিটির অর্জন ৮৪ পয়েন্ট। তাদের পেছনে আছে যথাক্রমে ম্যানচেস্টার ইউনাইটেড (৬৮) ও লিভারপুল (৬৬)। এদিন জয়ের নিশ্ছিদ্র পথে হেঁটেছে ফেভারিট এই দুটি দলও।

ক্রিস্টাল প্যালেসের মাঠ থেকে লিভারপুল ২-১ গোলের জয় নিয়ে ফিরতে পেরেছে মোহাম্মদ সালাহর শেষ দিকের গোলের সুবাদে। ম্যাচের শুরুতেও অবশ্য পিছিয়ে ছিল অল রেডরা। ১৩ মিনিটে পেনাল্টি থেকে লিভারপুলের জাল কাঁপান মিলিভোজেভিচ।

দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়ায় অ্যানফিল্ডের ক্লাবটি। ৪৯ মিনিটে অল রেডদের সমতায় ফেরান সাদিও মানে। ৮৪ মিনিটে দুর্দান্ত গোলে লিভারপুলের জয় নিশ্চিত করেন সালাহ। মিশরীয় স্ট্রাইকারের এই গোলেই ইংলিশ লিগে জয়ের সেঞ্চুরি হয়ে গেল লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপের।

জার্মান কোচের মাইলফলকের জয়ের সুবাদে আড়াই ঘণ্টার জন্য হলেও পয়েন্ট টেবিলের দুই নম্বরে উঠেছিল অল রেডরা। কিন্তু সালাহ-মানেদের জয়োৎসবটা ফিকে করে দিয়েছেন অ্যাডাম ললনা। ম্যাচের মাত্র তিন মিনিটেই যে চোট নিয়ে মাঠ থেকে বেরিয়ে গেছেন তিনি!

লিভারপুলের জয়ে স্বাভাবিকভাবেই কিছুটা চাপে ছিল ম্যানচেস্টার ইউনাইটেড। কিন্তু ঘরের মাঠ ওল্ড ট্রাফোর্ডে চাপটা হেসেখেলেই জয় করেছে হোসে মরিনহো। সোয়ানসি সিটিকে ডেকে এনে ২-০ গোলে হারিয়ে দিয়েছে রেড ডেভিলসরা। এর সঙ্গে লিগ টেবিলের দুইয়েও চলে এসেছে মরিনহোর দল।

আসলে ম্যাচটা প্রথম বিশ মিনিটেই নির্ধারণ হয়ে গেছে। ১৫ মিনিটের ব্যবধানে দুটি গোল করেছেন যথাক্রমে রোমেলু লুকাকু এবং অ্যালেক্সিস সানচেজ। দুটো গোলেরই আবার অন্যরকম মহাত্ম্য আছে।

ম্যাচের দ্বিতীয় গোলটি করে সানচেজ ফিরে পেয়েছেন তার হারানো ছন্দ। আর পাঁচ মিনিটে সোয়ানসি সিটির জালে বল জড়িয়ে ইংলিশ লিগে গোল সংখ্যায় তিন অঙ্কের ম্যাজিক ফিগার ছুঁয়েছেন লুকাকু।

তবে লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সিতে এটা তার ১৫তম গোল। দুটি গোল বেশি করেছেন ওয়েস্টব্রমের জার্সিতে। সেখানে এভারটনের হয়েই ৬৮ বার গোল উদযাপন করেছেন বেলজিয়ান সেনসেশন।