advertisement
আপনি পড়ছেন

আর মাত্র ত্রিশ দিন পর মাঠে গড়াতে যাচ্ছে বিশ্বমঞ্চের অন্যতম সেরা আসর ফুটবল বিশ্বকাপ। এরই মধ্যে ফুটবল উন্মাদনায় ভাসতে শুরু করেছে গোটাবিশ্ব। রাশিয়ায় অনুষ্ঠিতব্য বিশ্বকাপে এবার এক বিড়ালকে নিয়ে হইচই বেঁধে যাবে চারদিকে। কেননা এই বিড়ালটিই এবার বিশ্বকাপে ভবিষ্যদ্বাণী করবে।

russia wordcup cat

প্রতিবারই বিশ্বকাপে বাড়তি উন্মাদনা যোগ করে ভবিষ্যদ্বাণী করা এসব প্রাণীগুলো। রাশিয়া বিশ্বকাপে ইতোমধ্যে আবির্ভাব হয়ে গেছে সেই গণক প্রাণী। যার নামকরণ করা হয়েছে গ্রিক পুরাণের বিখ্যাত চরিত্র অ্যাকিলিসের নামানুসারে 'অ্যাকিলিস দ্য ক্যাট'।

আসন্ন বিশ্ব আসরে গণকের ভূমিকা পালন করবে এই বিড়ালটি। গণনা করে বলে দেবে কে হচ্ছে চ্যাম্পিয়ন কিংবা নির্দিষ্ট ম্যাচের জয়ী দল। ‘অ্যাকিলিস দ্য ক্যাট’ খ্যাত বিড়ালটির গায়ের রং সাদা, চোখের রঙ নীল, ওজন ৪.৭ কেজি। বিড়ালটি রাশিয়া বিখ্যাত জাদুঘর সেন্ট পিটার্সবার্গের হার্মিটেজ মিউজিয়ামে বাস করে।

বিড়ালটি আলোচনায় এসেছে মূলত ২০১৭ সালে। গত বছর রাশিয়ায় অনুষ্ঠিত হওয়া ফিফা কনফেডারেশন্স কাপেও ভবিষ্যদ্বাণী করেছিল বিড়ালটি। টুর্নামেন্টে চার ম্যাচের তিনটিতেই নির্ভুল ছিল সেই ভবিষ্যদ্বাণী।

নীল চোখের অধিকারী বিড়ালটির গণনার সময় সামনে রাখা হয় খাদ্যভর্তি দুটি বল। এই বল দুটিতে থাকে প্রতিদ্বন্দ্বী দুই দেশের নাম এবং পতাকা। কিন্তু বিড়ালটি বেছে নেয় একটি বল। অর্থাৎ এটি জয়ী দেশের নাম।

বিখ্যাত হতে শুরু করা বিড়ালটি দেয়া হচ্ছে একটি ফ্যান আইডি এবং পাসপোর্ট। ফলে সে রাশিয়ার বিভিন্ন স্টেডিয়ামে অবাধ বিচরণ করতে পারবে। বিভিন্ন প্রাণীকে দিয়ে বিজয়ী দলের নাম ঘোষণার বিষয়টি চালু হয় মূলত ২০১০ সালে। দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে ভবিষ্যদ্বাণী করে বিখ্যাত হয়ে উঠেছিল অক্টোপাস পল। এবার দেখা যাক 'অ্যাকিলিস দ্য ক্যাট' কিছু করতে পারে কিনা।