advertisement
আপনি পড়ছেন

বিশ্বকাপের আর মাস খানেক বাকি। ক্রীড়াজগতের সবচেয়ে আকর্ষণীয় এই আসরে অংশগ্রহণ করবে মোট ৩২টি দেশ। এই মুহূর্তে চলছে দলগুলোর প্রাথমিক স্কোয়াড ঘোষণা। আর্জেন্টিনা-ব্রাজিল এরই মধ্যে তাদের দল ঘোষণা করেছে। এবার বিশ্বকাপের প্রাথমিক দল ঘোষণা করলো পর্তুগাল। বর্তমান ইউরো চ্যাম্পিয়নদের মাঠের পুরো পরিকল্পনাই ক্রিশ্চিয়ানো রোনালদোকে ঘিরে। দলও ঘোষণা করা হয়েছে রোনালদোকে কেন্দ্র করে। 

portugal world cup squad 2018

রোনালদো-কেন্দ্রিক পর্তুগাল দলে বড় চমক হলো রেনাতো সানচেজের সুযোগ না পাওয়া। গত ইউরোতে দুর্দান্ত খেলেছিলেন তরুণ মিডফিল্ডার। ইউরোর সেরা তরুণ খেলোয়াড়ই নির্বাচিত হয়েছিলেন ২০ বছর বয়সী তারকা। কিন্তু গত দেড় দুইটা বছর এমন ফুটবল খেলেছেন যে তাকে দলেই রাখারই ভরসা পাননি পর্তুগাল কোচ।

গত ইউরোর পর বেনফিকা থেকে ৮০ মিলিয়ন ইউরোতে সানচেজকে কিনেছিল বায়ার্ন মিউনিখ। কিন্তু সেখানে আলো ছড়াতে পারেননি তিনি। পরে বায়ার্ন থেকে সোয়ানসি সিটিতে আসেন ধারে খেলতে। সেখানেও নিজেকে মেলে ধরতে পারেননি তিনি। ফলে হিসেবে বিশ্বকাপ দলেও সুযোগ হলো তার। সানচেজের বাদ পড়া ছাড়া পর্তুগাল দলে তেমন কোনো চমক নেই।

পর্তুগালের বিশ্বকাপ দল

গোলরক্ষক : লোপেজ, বেতো, রুই প্যাত্রিসিও।

ডিফেন্ডার : আনতুনেস, ব্রুনো আলভেস, সেদ্রিক সোয়ারেস, জোয়াও কানসেলো, হোসে ফন্তে, লুইস নেতো, মারিও রুই, নেলসন সেমেদো, পেপে, রাফায়েল গুয়েরেইরো, রিকার্দো পেরেইরা, রোলানদো, রুবেন দিয়াস।

মিডফিল্ডার : আদ্রিয়েন সিলভা, আন্দ্রে গোমজ, ব্রুনো ফার্নান্দেস, জোয়াও মারিও, জোয়াও মুতিনহো, ম্যানুয়েল ফার্নান্দেস, রুবেন নেভেস, সার্জিও অলিভিয়েরা, উইলিয়াম কারভালহো।

ফরোয়ার্ড: আন্দ্রে সিলভা, বের্নার্দো সিলভা, ক্রিস্টিয়ানো রোনালদো, এদের, জেলসন মার্টিনস, গনকালো গুয়েদেস, নানি, পাউলিনহো, রিকার্দো কুরেজমা, রনি লোপেজ।