advertisement
আপনি পড়ছেন

অবসর ভেঙে আন্তর্জাতিক ফুটবলে ফিরেছেন জিয়ানলুইজি বুফন। কিন্তু ইতালিয়ান গোলরক্ষকের এই প্রত্যাবর্তনটা দীর্ঘায়িত হলো না। দ্বিতীয়বারের মতো অবসরে যাচ্ছেন তিনি এবং বিদায়ের ঘোষণাটা আসছে শিগগিরই।

buffon set to say good by

পেশাদার ফুটবল ক্যারিয়ারে সম্ভাব্য সব কিছুই জিতেছেন বুফন। কিন্তু উয়েফা চ্যাম্পিয়নস লিগের রূপালি ট্রফিটা তার জন্য চিরকালীন আক্ষেপের নাম হয়ে থাকল। সেই কষ্টটা চেপে রেখেই গ্লাভস এবং বুট জোড়া তুলে রাখতে যাচ্ছেন তিনি।

এই মৌসুমে আরো দুটো ম্যাচ খেলার কথা রয়েছে বুফনের। কিন্তু বর্ণাঢ্য ক্যারিয়ারের সমাপ্তি টানার অগ্রিম ঘোষণাটা এখনই দিতে যাচ্ছেন তিনি। সবকিছু ঠিক থাকলে আজ তুরিনোর অ্যালিয়েঞ্জ স্টেডিয়ামে সংবাদ সম্মেলনে অবসরের সিদ্ধান্ত জানাচ্ছেন কিংবদন্তি এই গোলরক্ষক।

৪০ বছর বয়সী বুফন টানা সাতবার জিতেছেন ইতালিয়ান সিরি’এ লিগ। জুভেন্টাস অধিনায়ক ধারাবাহিক চারটি শিরোপার স্বাদ পেয়েছেন কোপা ইতালিয়ার। তার দুর্দান্ত নৈপু্ণ্যের সুবাদে ডাবল জিতে এই মৌসুম শেষ করতে যাচ্ছে জুভেন্টাস।

রোববার হেলাস ভেরোনার বিপক্ষে ইতালিয়ান লিগের ৬৪০তম ম্যাচটি খেলতে যাচ্ছেন বুফন। পার্মার প্রাক্তন গোলপোস্টের অতন্দ্র প্রহরীর এটাই যে শেষ ম্যাচ সেটার ইঙ্গিত দিয়েছেন বুফনের এজেন্ট।

গণমাধ্যমকে তিনি বলেছেন, ‘আর কখনোই আরেকজন গিগিকে (বুফন) আসবে না।’ একটু পর আরো একটু পরিষ্কার করে বললেন সিলভানো মার্টিনা, ‘আমি এখন আর কিছুই বলতে পারব না। কারণ এর পরের কথাগুলো তিনি সংবাদ সম্মেলনে বলতে যাচ্ছেন।’

অবশ্য ক্লাবের জার্সিতে রোববার বুফনের বিদায় অনুষ্ঠান হলেও আন্তর্জাতিক ফুটবলে হচ্ছে কিছুদিন পর। ৪ জুন নেদারল্যান্ডসের বিপক্ষে প্রীতি ম্যাচেই আন্তর্জাতিক ফুটবলে শেষবারের মতো দেখা যাবে ইতালির জার্সিতে সর্বোচ্চ ম্যাচ (১৭৬) খেলা বুফনকে।