advertisement
আপনি পড়ছেন

২০১৭-১৮ মৌসুমের শেষ হতে চলল। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের দিকে নজর দিলে দেখা যাবে, আর হাতে গোনা কিছু ম্যাচ রয়েছে। লিগ শিরোপা নিশ্চিত হয়েছে অনেক আগেই। ফলে বিভিন্ন ক্যাটাগরিতে ‘মৌসুম সেরা’ নির্বাচন শুরু করে দিয়েছে বিভিন্ন গণমাধ্যম ও সংগঠন।

messi ronaldo neymar barcelona real madrid psg

সুইজারল্যান্ডভিত্তিক ফুটবল পরিসংখ্যান প্রতিষ্ঠান দ্য ইন্টারন্যাশনাল স্টেন্টার ফর স্পোর্টস স্টাডিজ (সিআইইএস) সম্প্রতি ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে সেরা পারফরমার নির্বাচিত করেছে। লিগে কমপক্ষে ১৮০০ মিনিট খেলেছেন এমন খেলোয়াড়দের মধ্যে জরিপ করে পর্যায়ক্রমে ১০০ ফুটবলারের একটা তালিকা প্রকাশ করেছে সিআইইএস। তাতে সবার উপরে লিওনেল মেসির নাম।

কিন্তু আশ্চর্যের বিষয় এই তালিকায় রিয়াল মাদ্রিদ তারকা ক্রিশ্চিয়ানো রোনালোদার নাম রয়েছে ১৭ নম্বর অবস্থানে! পিএসজির ব্রাজিলিয়ান তারকা নেইমার ১০০ জনের তালিকায় জায়গাই পাননি। অবশ্য ১৮০০ মিনিট খেলতে পারেননি বলেই নেইমারকে বিবেচনা করা হয়নি। এদিকে, পুরো মৌসুম তাক লাগিয়ে দেওয়া ফুটবল খেললেও লিভারপুলের মিশরীয় তারকা মোহাম্মদ সালাহ জায়গা পেয়েছেন তালিকার ছয় নম্বরে।

দুই নম্বরে আছেন ম্যানচেস্টার সিটির স্প্যানিশ তারকা ডেভিড সিলভা। তিনে জুভেন্টাসের আর্জেন্টাইন ফরোয়ার্ড পাওলো দিবালা। সেরা দশে এরপর যথাক্রমে- সার্জিও আগুয়েরো, নিকোলাস ওটামেন্ডি, মোহাম্মদ সালাহ, লুইস ফেরনানদিনহো, কেভিন ডি ব্রুয়েন, রাহিম স্টারলিং ও রবার্ট লেভানডফস্কি।