advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 32 মিনিট আগে

আগের দিন প্রীতি ম্যাচে ভেনিজুয়েলার কাছে হেরেছে আর্জেন্টিনা। একই রাতে ইউরোর বাছাইপর্বে ঘরের মাঠ লিসবনে ইউক্রেনের সঙ্গে ড্র করেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন পর্তুগাল। এবার জিততে পারল না পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলও। জায়ান্ট দলগুলোর ওপর যেন শনির দশা লেগেছে!

neymar watched on as his brazilian compatriots faced panama

শনিবার রাতে এগিয়ে থেকেও জয় নিয়ে মাঠ ছাড়তে পারল না সেলেকাওরা। ব্রাজিলকে ১-১ গোলে রুখে দিয়েছে ফিফা র‍্যাঙ্কিংয়ে ৭৬ নম্বরে থাকা পানামা। অথচ এমন ম্যাচে ৭৮ শতাংশ বল নিজেদের দখলে রেখেছিল নেইমারবিহীন ব্রাজিল। গ্যালারিতে বসেই নেইমার দেখলেন দলের ড্রয়ের হতাশা। এই ধাক্কা নিয়েই আগামী মঙ্গলবার চেক প্রজাতন্ত্রের মুখোমুখি হবে তিতের দল।

রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেওয়ার পর ঘুরে দাঁড়িয়েছিল ব্রাজিল। টানা ছয় ম্যাচ জিতে গত বছর শেষ করেছিল সেলেকাওরা। দারুণ ছন্দে থাকা দলটা ছন্দ হারালো পোর্তোর মাঠ ড্রাগন স্টেডিয়ামে। চলতি বছরটা পাঁচবারের বিশ্বসেরারা শুরু করল ড্রয়ের তিক্ত হতাশা ও অভিজ্ঞতা নিয়ে।

আগামী জুন মাসে শুরু হচ্ছে দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্বের টুর্নামেন্ট কোপা আমেরিকা। আসরটিকে সামনে রেখে নিজেদের ঝালিয়ে নিতে প্রস্তুতি ম্যাচই ভরসা অংশ নেওয়া দলগুলোর। এ যাত্রায় ব্রাজিলের শুরুটা ভালো হলো না। উল্টো ছন্দ হারাল ল্যাটিন আমেরিকান জায়ান্টরা।

ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে ব্রাজিল। যদিও এর সুফল পেতে ৩২ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে তাদের। ক্যাসেমিরোর ক্রস থেকে দারুণ এক ভলিতে পানামার জাল কাঁপান পাকুয়েতা। ব্রাজিলের জার্সিতে এটাই তার প্রথম গোল।

নেইমারের বিকল্প হিসেবে খেলতে নেমেই দশ নম্বর জার্সির মর্যাদা রাখলেন পাকুয়েতা। লিড এনে দেন সেলেকাওদের। কিন্তু সেলেকাওদের গোলোচ্ছ্বাস বাতাসে মিশে যেতে সময় লাগেনি। চার মিনিটের মধ্যে গোল হজম করে বসে তিতের দল। মধ্যমাঠ থেকে উড়ে আসা ফ্রি-কিক থেকে হেডে ব্রাজিলিয়ান গোলরক্ষক এডারসনের মাথার ওপর দিয়ে জালে বল পাঠান আডোলফো ম্যাকাডো।

গোল হজমের পরই পানামার ওপর সর্বস্ব নিয়ে ঝাঁপিয়ে পড়ে ব্রাজিল। ভাগ্য বিমুখ না করলে দ্বিতীয়ার্ধের শুরুতে গোলও পেতে পারতো তারা। ফাগনারের ক্রস থেকে ভলি করেছিলেন রিশার্লিসন। কিন্তু পানামা গোলরক্ষককে ফাঁকি দিলেও বল প্রতিহত হয়ে যায় ক্রসবারে লেগে।

সেই হতাশা দূর হতে পারতো ব্রাজিলের। সেটাও হয়নি এই ক্রসবারের কারণেই! ৭১ মিনিটে ক্যাসেমিরোর হেডও প্রতিহত হয় ক্রসবারে লেগে। বাকি সময়ে আপ্রাণ চেষ্টা করেও দ্বিতীয়বার জালের ঠিকানা খুঁজে নিতে পারেনি ব্রাজিল। শেষ দিকে সেলেকাওদের মতো গোলের সুযোগ পেয়েছিল পানামা-ও। দ্বিতীয় গোলের দেখা পায়নি তারাও।

এক নজরে প্রীতি ম্যাচের ফলাফল

ব্রাজিল ১-১ পানামা
পেরু ১-০ প্যারাগুয়ে
গুয়াতেমালা ১-০ কোস্টারিকা
মেক্সিকো ৩-১ চিলি

sheikh mujib 2020