advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 20 মিনিট আগে

প্রত্যাশিত জয় দিয়ে ইউরো ২০২০ বাছাইপর্বে যাত্রা শুরু করল বেলজিয়াম। রোববার সাইপ্রাসের মাঠে ২-০ গোলে জিতেছে ইউরোপের কালো ঘোড়ারা। রাজসিক এই জয়ে ইউরো বিশ্বকাপের মূলপর্বে যাওয়ার দৌড়ে একধাপ এগিয়ে গেলেন হ্যাজার্ড, লুকাকু, ডি ব্রুইনরা।

belgium celebrate a goal 1

রাতটা ছিল ইডেন হ্যাজার্ডের বেলজিয়ামের জার্সিতে শততম ম্যাচ। ক্যারিয়ারের দিগন্ত ছোঁয়ার ম্যাচটা গোল করে স্মরণীয় করে রাখলেন চেলসি মিডফিল্ডার। ম্যাচের দশ মিনিটে হ্যাজার্ডের গোলেই এগিয়ে যায় বেলজিয়াম। আট মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন মিচি বাতশুয়াই।

ম্যাচটার ভাগ্য নির্ধারণ হয়ে গেছে ওখানেই। সাইপ্রাস অবিশ্বাস্য কিছু করতে পারে কিনা সেটাই দেখার ছিল। কিন্তু শুরুতেই জোড়া গোল হজমের পর আর ম্যাচে ফিরতে পারেনি স্বাগতিক শিবির। বাকি সময়ে আর গোলের দেখা পায়নি বেলজিয়ামও।

তাই দুই গোলের জয় নিয়েই সন্তুষ্ট থাকতে হলো বেলজিয়ামকে। কালো ঘোড়াদের জয়োৎসবের মধ্যমণি হয়ে থাকলেন অধিনায়ক হ্যাজার্ড। ম্যাচ শেষে তাকে ঘিরেই চলল সতীর্থদের উদযাপন। হওয়ারই কথা, ২০০৮ সালে অভিষেক হওয়া হ্যাজার্ড যে এদিন বেলজিয়ামের তৃতীয় খেলোয়াড় হিসেবে ম্যাচ সংখ্যায় তিন অংক ছুঁয়েছেন!

দীর্ঘ ১১ বছরের ক্যারিয়ারে তার সবচেয়ে বড় অর্জন জাতীয় দলকে বিশ্বকাপের তৃতীয় সেরার স্বীকৃতি এনে দেওয়া। ব্যক্তিগত নৈপুণ্যের পুরস্কার হিসেবে গত বছর বিশ্বকাপের সিলভার বলও পেয়েছিলেন হ্যাজার্ড। রাশিয়ার মঞ্চে তিনটি গোলের পাশাপাশি সতীর্থদের ছয়টি গোলে অবদান রেখেছিলেন তিনি। পুরো ক্যারিয়ারে মোট ৩০টি গোল করেছেন এই প্লে-মেকার।

ইউরো বাছাই: একনজরে ফলাফল

ওয়েলস ১-০ স্লোভাকিয়া
কাজাখস্তান ০-৪ রাশিয়া
হাঙ্গেরি ২-১ ক্রোয়েশিয়া
ইসরায়েল ৪-২ অস্ট্রিয়া
সান মারিনো ০-২ স্কটল্যান্ড

নেদারল্যান্ডস ২-৩ জার্মানি
নর্দান আয়ারল্যান্ড ২-১ বেলারুশ
পোল্যান্ড ২-০ লাটভিয়া
স্লোভেনিয়া ১-০ মেসিডোনিয়া
সাইপ্রাস ০-২ বেলজিয়াম

sheikh mujib 2020