advertisement
আপনি দেখছেন

উয়েফা চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে বার্সেলোনার মুখোমুখি হবে ম্যানচেস্টার ইউনাইটেড। মহাগুরুত্বপূর্ণ দুই লেগে ইংলিশ ক্লাবটিকে যেমন বার্সাকে নিয়ে ভাবতে হচ্ছে, তেমনি আলাদাভাবে ছক তৈরি করতে হচ্ছে প্রতিপক্ষ অধিনায়ক লিওনেল মেসির জন্য।

messi celebrates a goal for barcelona 1

মেসি বিশ্বের অন্যতম সেরা একজন খেলোয়াড়- কেবল এটাই নয়। কেন তাকে থামানো জরুরি, নেপথ্যে আরেকটা কারণও আছে। চ্যাম্পিয়নস লিগে ইংলিশ ক্লাবগুলো সবচেয়ে বেশি গোল হজম করেছে মেসির কাছে। এদিক থেকে কিছুটা স্বস্তি ম্যানইউর যে, আর্জেন্টাইন সুপারস্টার তাদের বেশি গোল দিতে পারেনি। মাত্র দুটি!

সেটাও স্যার অ্যালেক্স ফার্গুসনের আমলে। তাই নির্ভার থাকার উপায় নেই রেড ডেভিলসদের বর্তমান কোচ ওলে গানার সুলশারের। মেসিকে বোতলবন্দি করার উপযুক্ত ছক খুঁজছেন ম্যানইউ কোচ। তার কাজ কিছুটা হলেও সহজ করে দিয়েছেন পূর্বসুরি স্যার অ্যালেক্স ফার্গুসন।

মেসিকে আটকানোর উপায়টা ভালোই জানা আছে ম্যানইউর সর্বকালের সেরা কোচের। মঙ্গলবার ম্যানচেস্টার ইউনাইটেড ইভিনিং নিউজকে স্কটিশ কোচ সেটাই বললেন, 'মেসিকে আটকাতে হলে আপনাকে একজন সেন্টারব্যাক রাখতে হবে। যাকে শান্ত থাকতে হবে। পেছনে কী হয়েছে সেটা নিয়ে তাকে ভাবতে হবে না। সে (সেন্টারব্যাক) মেসির জন্য ওখানে কিছুটা হলেও বাধা হয়ে দাঁড়াবে।'

ফার্গি আরো বলেছেন, ‌‌'এই জায়গায় রিও ফার্দিন্যান্ড ও ভিডিচ সঠিক খেলোয়াড় ছিল। যখন পরেরবার আমরা বার্সেলোনার বিরুদ্ধে খেলব তখন হয় (ফিল) জোসন ও (ক্রিস) স্ম্যালিং অথবা স্ম্যালিং ও ইভানসকে মেসির ডানে ও সামনে রাখতে হবে। কিন্তু ওদের বলব যেন মেসিকে আঘাত না করে।'

আগামী ১০ এপ্রিল শেষ আটের প্রথম লেগে বার্সার বিরুদ্ধে খেলবে ম্যানইউ। ওই ম্যাচে ফার্গির পরামর্শ বর্তমান কোচ সুলশার শোনেন কিনা এবং মেসিকে স্ম্যালিংরা আটকাতে পারেন কিনা সেটাই দেখার বিষয়।