advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 32 মিনিট আগে

তিন দিন আগে প্রীতি ম্যাচে পুঁচকে পানামার সঙ্গে ড্র করেছিল ব্রাজিল। মঙ্গলবার চেক প্রজাতন্ত্রের বিপক্ষেও হোঁচটের শঙ্কা জাগিয়েছিল সেলেকাওরা। শেষ অবধি সংশয় উড়িয়ে দিয়েছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। প্রত্যাশিত বড় জয় নিয়েই মাঠ ছেড়েছে তিতের দল।

jesus celebrates a goal for brazil

প্রদর্শনী ম্যাচে পিছিয়ে পড়েও চেক প্রজাতন্ত্রকে ৩-১ গোলে হারিয়েছে ব্রাজিল। সেলেকাওদের দারুণ জয়ের নায়ক গ্যাব্রিয়েল জেসুস। ম্যাচের শেষ দিকে জোড়া গোল করেছেন ম্যানচেস্টার সিটি স্ট্রাইকার। তবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের সমতায় ফিরিয়েছেন রবার্তো ফিরমিনো।

চেক প্রজাতন্ত্রের মাঠ সিনোবো স্টেডিয়ামে ব্রাজিল প্রথম গোলটা হজম করতে পারতো ম্যাচের ২২ মিনিটে। প্যাট্রিক সিকের ফ্রি-কিকটা একজনের পায়ে লেগে দিক পাল্টে ডান দিক দিয়ে জালের ভেতরে ঢুকে যাচ্ছিল। ঝাঁপিয়ে পড়ে এ যাত্রায় বল ঠেকান আগের ম্যাচে দর্শক সারিতে থাকা গোলরক্ষক অ্যালিসন বেকার।

দশ মিনিট পর স্বাগতিকদের আরেকবার গোলবঞ্চিত করেন অ্যালিসন। কিন্তু শেষ পর্যন্ত গোলবার আগলে রাখতে পারেননি তিনি। ৩৭ মিনিটে কেঁপে ওঠে ব্রাজিলের জাল। ডিফেন্ডার মার্কুইনহসের ভুলে বল পেয়ে যান ফাঁকায় দাঁড়িয়ে থাকা ডেভিড পাভেকা। কুড়ি গজ দূর থেকে মাটি কামড়ানো শটে গোল করে স্বাগতিক দর্শকদের উচ্ছ্বাসে ভাসান রোমা স্ট্রাইকার।

ম্যাচে চেক প্রজাতন্ত্র ছিল ওই পর্যন্তই। গোল হজমের পর স্বাগতিকদের ওপর হিংস্র বাঘের মতো ঝাঁপিয়ে পড়ে ব্রাজিলের আক্রমণভাগ। তবে সমতায় ফেরার জন্য সেলেকাওদের অপেক্ষা করতে হয় ৪৯ মিনিট পর্যন্ত। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের হয়ে প্রথম গোলটি করেন ফিরমিনো।

লিভারপুল ফরওয়ার্ডের লক্ষ্যভেদের পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি ব্রাজিলকে। পুরোপুরিভাবে ম্যাচের নাটাই নিজেদের হাতে নিয়ে নেয় তিতের দল। ৮৩ মিনিটে পাল্টা আক্রমণ থেকে অতিথিদের এগিয়ে দেন ফিলিপ্পে কুতিনহোর পরিবর্তিত হিসেবে মাঠে নামা জেসুস। সাত মিনিটে পর স্কোর লাইন ৩-১ করে ফেলেন সিটির স্ট্রাইকার। দ্বিতীয় চেষ্টায় দ্বিতীয় গোলটি করেছেন জেসুস।

sheikh mujib 2020