advertisement
আপনি দেখছেন

ভারতের বিপক্ষে দুর্দান্ত এক ড্রয়ের সুখস্মৃতি নিয়ে ওমানে গিয়েছিল বাংলাদেশ ফুটবল দল। কিছু একটা করে দেখানোর কথা বলেছিলেন বাংলাদেশ কোচ জেমি ডে। কিন্তু হয়নি, ওমানের বিপক্ষে ৪-০ গোলে হেরে গেছে জামাল ভুইয়ারা। এই হারের প্রভাব পড়ল র‌্যাঙ্কিংয়ে। তিন ধাপ নেমে গেছে বাংলাদেশ।

bangladesh football jamal

ভারতের বিপক্ষে ড্র’য়ের পর র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ উন্নতি হয়ে ১৮৪ নম্বরে উঠেছিল বাংলাদেশ। ওমানে গিয়ে চার গোল খাওয়ার পর সেই তিন ধাপই অবনমন হয়েছে লাল-সবুজের দলের। বৃহস্পতিবার প্রকাশিত সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ১৮৭তম।

এদিকে, বাংলাদেশ নিচে নেমে গেলেও সর্বশেষ প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে অবস্থান পরিবর্তন হয়নি শীর্ষ দশ দলের। আগের অবস্থানেই আছে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল-আর্জেন্টিনাও।

১৭৬৫ রেটিং পয়েন্ট নিয়ে যথারীতি সবার উপরে বেলজিয়াম। সেরা দশে এরপর যথাক্রমে ফ্রান্স (১৭৩৩ পয়েন্ট), ব্রাজিল (১৭১২), ইংল্যান্ড (১৬৫১), উরুগুয়ে (১৬৪৫), কোস্টারিকা (১৬৪২), পর্তুগাল (১৬৩৯), স্পেন (১৬৩৬), আর্জেন্টিনা (১৬২৩) ও কলম্বিয়া (১৬২২)।

সেরা দশের বাইরে থাকা দুই সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ইতালি ও জার্মানির উন্নতি হয়েছে। দুই ধাপ এগিয়ে ১৩তম অবস্থানে উঠে এসেছে ইতালি। জার্মানি এগিয়েছে এক ধাপ। ১৬ থেকে এক ধাপ এগিয়ে ১৫ নম্বরে উঠে এসেছে সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা।

sheikh mujib 2020