advertisement
আপনি দেখছেন

ফুটবল ডিফেন্ডারদের দায় খুব কমই মেটাতে পেরেছে। এই যেমন ইতিহাসের মাত্র তিনজন রক্ষণপ্রহরী ব্যালন ডি’অর জিতেছেন। এবার চতুর্থ ডিফেন্ডার হিসেবে বর্ষসেরা হওয়ার হাতছানি লিভারপুলের ডাচ সেনসেশন ভার্জিল ফন ডাইকের সামনে।

virgil van dijk celebrates a goal

আজ রাতে ফ্রান্স ফুটবল সাময়িকীর এ বছরের শ্রেষ্ঠ ফুটবলারের নাম ঘোষণা করা হবে। ইউরোপিয়ান প্রচার মাধ্যমের গুঞ্জন- মেসি কিংবা ফন ডাইকের মাথায় উঠবে শ্রেষ্ঠত্বের মুকুট। দুজনের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই দেখছেন ফুটবল বিশ্লেষকরাও।

এই লড়াইয়ে মেসি জিতলে মোটেও হতাশ হবেন না লিভারপুলের ডাচ ফরওয়ার্ড। নেদারল্যান্ডস অধিনায়ক মনে করেন ব্যালন ডি’অর না জিতলে সেখানে হারের কোনো ব্যাপার নেই। রোববার রাতে ফন ডাইক বলেছেন, ‘ওই (আজ) সন্ধ্যায় কারোরই পরাজয় হবে না।’

কয়েক মাস আগে উয়েফার বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন ফন ডাইক। আপাতত ফ্যাবিও ক্যানাভারোর পর দীর্ঘ ১৩ বছরের মধ্যে প্রথম ডিফেন্ডার হিসেবে ব্যালন ডি’অর জয়ের হাতছানি তার সামনে। নেদারল্যান্ডস সেনসেশন সেরা হতে পারবেন কি না সেটা জানা যাবে আজকেই।

তবে এখন পর্যন্ত সেরা তিনে থাকতে পেরেই খুশি ফন ডাইক। বলেছেন, ‘আমি সংক্ষিপ্ত তালিকাতে থাকতে পেরেই খুশি। গত বছর (২০১৯ সাল) আমি ক্লাব এবং দেশের হয়ে ভালো খেলার চেষ্টা করেছি। এটা (ব্যালন ডি’অর) জিততে পারাটা গর্বের। কারণ অনেক ফুটবলারই ওখানে যেতে পারে না। দেখা যাক কী হয়।’