advertisement
আপনি দেখছেন

এসএ গেমস ফুটবলের ফাইনালে যেতে হলে নেপালকে হারাতেই হতো বাংলাদেশকে। এই ম্যাচকে বাড়তি গুরুত্বও দিচ্ছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। নেপালকে হারাতে পারলে ৩৪ লাখ টাকার পুরস্কারও ঘোষণা করেছিল বাফুফে। কিন্তু এভাবে ফুটবলারদের অনুপ্রাণিত করার চেষ্টা করেও লাভ হয়নি। নেপালের বিপক্ষে ১-০ গোলে হেরেছে বাংলাদেশ।

football bangladesh jamal

এই হারে তৃতীয় হয়েই এসএ গেমস শেষ করতে হলো জামাল ভুঁইয়াদের। টুর্নামেন্টটি অনূর্ধ্ব-২৩ দলের হলেও সোনা জয়ের লক্ষ্যে অনূর্ধ্ব-২৩ দলের আদলে বাংলাদেশ প্রায় জাতীয় দলই পাঠিয়ে দিয়েছিল। তাতেও লাভ হলো না।

নিজের ঘর রক্ষিত রেখে প্রতিপক্ষকে আক্রমণের ছঁক কষেছিলেন আজ বাংলাদেশে কোচ কোচ জেমি ডে। পাঁচ ডিফেন্ডার নিয়ে একাদশ সাজান তিনি। কিন্তু ম্যাচের ১১ মিনিটে একমাত্র গোলটি খেতে হয়েছে ওই ডিফেন্সের ভুলেই। আর ওই গোলেই শেষ পর্যন্ত ম্যাচের ফল নির্ধারণ হয়েছে।

এসএ গেমসে বাংলাদেশ সর্বশেষ স্বর্ণ জিতেছিল ২০১০ সালে। এরপর মাত্র একবার ২০১৬ সালে টুর্নামেন্টটির ফাইনালে উঠতে পেরেছে লাল-সবুজের দল। ভারতের কাছে সেবার হেরে স্বর্ণ জেতা হয়নি। এবারের টুর্নামেন্টে ভারত অংশ নেয়নি বলে স্বর্ণ জয়ের প্রত্যাশা করা হচ্ছিল। কিন্তু ফিরতে হচ্ছে ব্রোঞ্জ নিয়ে।