advertisement
আপনি দেখছেন

ইউরোপের দ্বিতীয় সারির টুর্নামেন্ট ইউরোপা লিগ। জায়ান্ট কয়েকটি দল এখানে অংশ নেয় বিধায় মর্যাদা আছে এই টুর্নামেন্টেরও। প্রত্যাশিতভাবেই গ্রুপপর্বের গণ্ডি পেরিয়ে গেছে ফেভারিট দলগুলো। কাল রাতে নক আউট পর্বে উঠেছে ম্যানচেস্টার ইউনাইটেড ও আর্সেনাল। তবে দুই দলের পন্থা ছিল ভিন্ন।

lacazettes goal was his sixth of the season

ঘরের মাঠ ওল্ড ট্রাফোর্ডে আল্কমারকে ৪-০ গোলে বিধ্বস্ত করে গ্রুপ সেরা দল হিসেবে শেষ বত্রিশের টিকিট কেটেছে রেড ডেভিলসরা। ম্যানইউর ইতিহাসে সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে এদিন ইউরোপা লিগে জোড়া গোল করেছেন ম্যাসন গ্রিনউড। ম্যাচের অন্য গোল দুটি অ্যাশলে ইয়ং ও হুয়ান মাতা। তবে বিধ্বস্ত হওয়ার পরও টিকে আছে আল্কমার।

দাপুটে জয়ে ‘এল’ গ্রুপের সেরা হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড।  ‘এফ’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়েছে আর্সেনাল। এমনকি কাল রাতে স্ট্যান্ডার্ড লিগের মাঠে ২-২ গোলে ড্র করেও। ম্যাচটা উত্তর লন্ডনের ক্লাবটি যে হারেনি সেটাই বেশি। ৭৭ মিনিট পর্যন্ত ২-০ গোলে পিছিয়ে ছিল আর্সেনাল। পরে লাকাজেত্তে ও সাকার গোলে স্বস্তির ড্র নিয়ে মাঠ ছাড়ে প্রধান কোচবিহীন দলটি।

নক আউট পর্বে ফেভারিটদের মধ্যে ইংলিশদের সঙ্গী হয়েছে সেভিয়া, মালমো, বাসেল, সেল্টিক, ফ্র্যাঙ্কফুর্ট, এস্পানিয়ল, উলভারহ্যাম্পটন, এএস রোমা। তবে সব ছাপিয়ে ইংলিশ দুই জায়ান্ট দলের দিকেই চোখ থাকছে।

নক আউট পর্বে যারা: আর্সেনাল, বাসেল, সেল্টিক, এস্পানিয়ল, ইস্তাম্বুল, লাস্ক, মালমো, ম্যানচেস্টার ইউনাইটেড, পোর্তো, সেভিয়া, অ্যাপোয়েল, আল্কমার, ব্রাগা, ক্লুজ, কোপেনহেগেন, ফ্র্যাঙ্কফুর্ট, গেটাফে, লুদোগোরেৎস্ক, রেঞ্জার্স, এএস রোমা, শাখতার দানেৎস্ক, স্পোর্টিং লিসবন, ভলফসবুর্গ, সেভিয়া, উলভারহ্যাম্পটন, আয়াক্স, বেনফিকা, ক্লাব ব্রাগা, অলিম্পিয়াকস, ইন্টার মিলান, গেঙ্ক, সালবুর্জ, লেভারকুজেন।

* শেষ আটটি দল উয়েফা চ্যাম্পিয়নস লিগের গ্রুপপর্বের তৃতীয় সেরা দল হিসেবে ইউরোপা লিগে যোগ দিচ্ছে।

একনজরে ফলাফল

ক্লুজ ২-০ সেল্টিক
স্ট্যান্ডার্ড লিগ ২-২ আর্সেনাল
উলভারহ্যাম্পটন ৪-০ বেসিক্টাস
ম্যানইউ ৪-০ আল্কমার
রেঞ্জার্স ১-১ ইয়াং বয়েজ

অ্যাপেলে ১-০ সেভিয়া
কারাবাগ ১-১ লুগানো
কোপেনহেগেন ০-১ মালমো
বাসেল ২-০ ত্রাবজন্সপর

গেটাফে ৩-০ ক্রান্সোদার
লাস্ক ৩-০ স্পোর্টিং লিসবন