advertisement
আপনি দেখছেন

উদ্বেগ-উৎকণ্ঠার মধ্য দিয়ে এগোচ্ছে মৌসুমের প্রথম এল ক্লাসিকো আয়োজনের প্রস্তুতি। কখন যে কী হয় এই ভয়ে আছেন রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার কেউ কেউ! তবে আশ্বস্ত করেছে লা লিগা কর্তৃপক্ষ। নিরাপত্তা নিয়ে কোনো সংশয় নেই। নিরাপত্তার নিশ্ছিদ্র চাদরেই হবে এল ক্লাসিকো।

zinedine zidane real madrid head coach

বুধবার প্রতিপক্ষ বার্সেলোনার মাঠে খেলতে যাচ্ছে রিয়াল মাদ্রিদ। এই ম্যাচের আগে নিরাপত্তা নিয়ে অবধারিতভাবেই কথা উঠল। রিয়াল কোচ জিদান তার মতো করেই কূটনৈতিক উত্তর দিয়ে গেছেন। জিজু জানান নিরাপত্তা নিয়ে ভাবছেন না তারা। তাহলে কি প্রতিপক্ষ অধিনায়ক লিওনেল মেসিকে নিয়ে ভাবছেন?

এখানেও রিয়াল কোচের উত্তর ‘না’। প্রতিপক্ষের সেরা খেলোয়াড়কে নিয়ে না ভেবে নিজের শিষ্যদের দিকে নজর দিচ্ছেন জিদান। আজ সংবাদ সম্মেলনে ফরাসি কোচ বলেছেন, ‘আমরা আমাদের প্রতিপক্ষ সম্পর্কে জানি। এটাও জানি মেসি কোন পর্যায়ের খেলোয়াড়। কিন্তু আমরা মেসিকে নিয়ে ভাবছি না। নিজেদের শক্তি নিয়েই ভাবছি।’

লা লিগায় এল ক্লাসিকোতে রিয়াল মাদ্রিদের সাম্প্রতিকালের রেকর্ড সুবিধার নয়। শেষ ছয় ম্যাচ ধরে বার্সেলোনাকে হারাতে পারেনি লস ব্ল্যাঙ্কোসরা। কিন্তু এসব রেকর্ড-টেকর্ডের তোয়াক্কা করছেন না জিদান। কারণটা হতে পারে সাম্প্রতিক দারুণ ফর্ম। টানা ১১ ম্যাচ ধরে অজেয় থাকার গৌরব ধরে রেখেছে রিয়াল।

সেটা সম্ভব হয়েছে করিম বেনজেমার দুর্দান্ত ফর্মের কারণে। কালকের এল ক্লাসিকোতে রিয়াল কোচ জিদানের তুরুপের তাস হতে পারেন ফরাসি এই স্ট্রাইকারই। জিদানও আশাবাদী জয়ের ব্যাপারে। প্রতিশ্রুতি দিলেন, ‘এটা ফুটবল। মাঠে যে কোনো কিছুই ঘটতে পারে। আমরা ১১ জনের বিরুদ্ধে ১১ জন নিয়েই খেলব। আশা করছি উপভোগ্য একটা ম্যাচ খেলতে পারব।’

রিয়ালে যেমন বেনজেমা তেমনি বার্সেলোনার জার্সিতে দারুণ ছন্দে আছেন মেসি। তা ছাড়া রিয়ালের বিরুদ্ধে মেসির রেকর্ডও দুর্দান্ত। স্প্যানিশ লিগের এল ক্লাসিকোতে এ পর্যন্ত ১৮টি গোল করেছেন আর্জেন্টাইন সেনসেশন। কাল সংখ্যাটা তিনি বাড়াতে পারবেন কিনা সেটা এখনই বলা মুশকিল। তবে মাঠে নামলেই দারুণ অর্জন হয়ে যাবে মেসির। বার্সেলোনার হয়ে সর্বোচ্চ ৪২টি এল ক্লাসিকো খেলা জাভি হার্নান্দেজকে ছুঁয়ে ফেলবেন তিনি।