advertisement
আপনি দেখছেন

ফুটবলারদের র‌্যাঙ্কিংকে মানদণ্ড করে মঙ্গলবার এক দশকের সেরা একাদশ ঘোষণা করেছে ব্লেচার রিপোর্ট। ঘোষিত দলে প্রত্যশিতভাবেই রাখা হয়েছে সময়ের সেরা দুই ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসিকে। ঠাঁই দেওয়া হয়েছে রিয়াল মাদ্রিদের স্ট্রাইকার করিম বেনজেমাকেও!

messi ronaldo benzema neymar

ব্লেচার রিপোর্ট ফুটবলের সাংবাদিকরা বিভিন্ন বিশ্লেষণের ওপর খেলোয়াড়দের র‌্যাঙ্কিং করেছেন। যেখানে ঘরোয়া লিগ, উয়েফা চ্যাম্পিয়নস লিগ ও জাতীয় দলের পারফরম্যান্সকেই বেশি অগ্রাধিকার দেওয়া হয়েছে। প্রাধান্য পেয়েছে ব্যক্তিগত পারফরম্যান্স, দক্ষতা ও দলীয় সাফল্য।

ঘোষিত দলে সর্বোচ্চ পাঁচজন বার্সেলোনা ফুটবলার আছেন। তাদের চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের একজন কম। রিয়াল-বার্সার বাইরে একাদশে ঠাঁই পেয়েছেন দুজন- ম্যানচেস্টার সিটির ডেভিড সিলভা ও বায়ার্ন মিউনিখের গোলরক্ষক ম্যানুয়েল ন্যুয়ার। দেশের হিসেবে সর্বোচ্চ পাঁচজন আছেন স্পেনের।

benzema celebrates a goal for real madrid

ব্রাজিলের যে দুজনকে একাদশে রাখা হয়েছে দুজনই রক্ষণপ্রহরী- দ্যানি আলভেজ ও মার্সেলোনা। তবে জায়গা হয়নি ব্রাজিলের পোস্টারবয় নেইমারের। আর্জেন্টিনার একমাত্র প্রতিনিধি হিসেবে আছেন মেসি। তাদের মতো জার্মানি, ফ্রান্স ও পর্তুগালের একজন করে সুযোগ পেয়েছেন সেরা একাদশে। দলে একমাত্র স্ট্রাইকার হিসেবে আছেন বেনজেমা। আক্রমণভাগে দুই উইংয়ে তার সঙ্গী মেসি ও রোনালদো।

এক দশকের সেরা একাদশ:

গোলরক্ষক: ম্যানুয়েল ন্যুয়ার।

ডিফেন্ডার: দ্যানি আলভেজ, জেরার্ড পিকে, সার্জিও রামোস ও মার্সেলো।

মিডফিল্ডার: আন্দ্রেস ইনিয়েস্তা, সার্জিও বুসকেটস ও ডেভিড সিলভা।

ফরওয়ার্ড: লিওনেল মেসি, করিম বেনজেমা ও ক্রিশ্চিয়ানো রোনালদো।