advertisement
আপনি দেখছেন

কয়েকদিন ধরেই গুঞ্জনটা ভাসছিল ব্রিটিশ মিডিয়ায়। আর্সেনালের কোচ হচ্ছেন পেপ গার্দিওলার সহাকারী মিকেল আর্তেতা হতে যাচ্ছেন আর্সেনালের প্রধান কোচ। শুক্রবার গুজবটাই সত্যি হলো। ক্লাবের সাবেক মিডফিল্ডার ও অধিনায়ককে প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে আর্সেনাল।

mikel arteta to arsenal guardiola wishes excellent coach

ম্যানচেস্টার সিটির সহকারী কোচের চলে যাওয়ার খবরটা আগে থেকেই জানতেন প্রধান কোচ গার্দিওলা। স্প্যানিশ কোচই আর্তেতাকে সুযোগটা নেওয়ার পরামর্শ দিয়েছিলেন। গুরুর নির্দেশনা মেনেই এগিয়েছেন শিষ্য আর্তেতা। প্রধান কোচ হিসেবে কোথাও দায়িত্ব পালন না করেই সরাসরি ঐতিহ্যবাহী ক্লাবের কোচ হয়ে গেলেন তিনি।

কোচিং ছাত্রের এমন উন্নতিতে খুশি হয়েছেন গার্দিওলা। হওয়ারই কথা। তার হাত ধরেই তো দুই মৌসুম আগে কোচিংয়ের পথচলা শুরু হয়েছে আর্তেতার। স্বাভাবিকভাবেই খুশি মনে শিষ্যকে ছেড়ে দিয়েছেন বার্সেলোনার প্রাক্তন কোচ। নিয়োগ নিশ্চিত হওয়ার পর আর্তেতাকে শুভেচ্ছা জানিয়েছেন গার্দিওলা।

শুক্রবার প্রচারমাধ্যমকে স্প্যানিশ কোচ বলেছেন, ‘মিকেল (আর্তেতা) ম্যানচেস্টার সিটির একজন দুর্দান্ত কোচ। তার নিবেদন, কাজ ও বুদ্ধিমত্তা ছিল চমৎকার। যা আমাদের সাফল্য পেতে সহায়তা করেছে। আমরা তার নতুন অধ্যায়ের সাফল্য কামনা করছি। আমি নিশ্চিত সে এটার জন্য প্রস্তুত আছে।’

আর্সেনালের কোচ হওয়ার জন্য অনেকদিন ধরেই চেষ্টা করে যাচ্ছেন আর্তেতা। ২০১৮ সালে সাবেক কোচ আর্সেন ওয়েঙ্গারের বিদায়ের সময় তিনি দায়িত্ব নেওয়ার আগ্রহ প্রকাশ করেছিলেন। কিন্তু তখন তার ওপর আস্থা রাখতে পারেনি আর্সেনাল। পিএসজি ছেড়ে আসা উনাই এমেরিকে নিয়োগ দেয় উত্তর লন্ডনের ক্লাবটি।

কিন্তু ক্লাবের ধারাবাহিক ব্যর্থতার কারণে টিকতে পারলেন না তিনিও। এবার এমেরির উত্তরসূরি হিসেবে ৩৭ বছর বয়সী নবীন কোচকে বেছে নিল আর্সেনাল। গার্দিওলার বিশ্বাস আর্সেনাল থেকেই বিশ্বের অন্যতম সেরা কোচ হয়ে উঠবেন তার শিষ্য। তিনি বলেছেন, ‘এটা আর্তেতার ফুটবল উন্নয়নের বড় একটা অংশ। আমার বিশ্বাস সে এখান থেকে বিশ্বসেরা কোচ হয়ে উঠবে।’

প্রধান কোচ গার্দিওলা অভিনন্দন জানিয়েছেনই, ম্যানচেস্টার সিটিতে খেলা বেশ কয়েকজন ফুটবলারও কোচের নতুন অধ্যায়ের জন্য শুভেচ্ছা জানিয়েছেন।